রবিবার, ২৬ জুন, ২০১৬

মাওঃ মহিউদ্দিন খান রহঃ


মাওঃ মহিউদ্দিন খান রহঃ মাত্র ১৭দিনে অনুবাদ ও সংক্ষেপ করলেন ১১খন্ডের বিশাল তাফসীর মা"আরিফুল কুরআন। কিভাবে সম্ভব হলো শুনুন তার ইতিহাস।
-------------
.
--তারিখটা মনে নেই। সম্ভবত বাদশা ফাহাদের আমলে। সৌদি সরকার ঘোষনা দিল বাংলা ভাষাভাষি হাজীদেরকে এককপি করে প্রবিত্র কুরআনের তাফসীর দিবে। কন্তু সমস্যা হলো কোন তাফসীরটা দিবে??
.
--তখন জামাআতে ইসলাম ও কওমী আলেমদের সাথে দন্ধ ছিল চরমে। তাই জামাআত ইসলামের লোকেরা প্রস্তাব করেছিল মওদূদী সাহেব কতৃক রচিত তাফহিমুল কুরআনের অনুবাদটা সংক্ষিপ্ত করে সকল হাজীদের হাতে পৌছে দিতে। সৌদি সরকার ও তাদের প্রস্তাবটা সাদরে গ্রহন করেন। কাজটাও মোটামোটি শেষের দিকে...
.
--ফকিহুল মিল্লাত মাওলানা আব্দুর রহমান রহঃ তখন সংবাদটি শুনলেন। এবং তিনি আশংকা করলেন মওদূদীর ভুলভাল তাফসীরটা যদি বাংলার প্রতিটা ঘরে ঘরে পৌছে যায় তাহলেতো সর্বনাশ হয়ে যাবে। তাই তড়িঘড়ি করে মুফতি মিযান সাহেব সহ আলেমদের একটা দল পাঠালেন সৌদিআরব। এবং তারা সৌদি সরকারকে একথা বুঝাতে সক্ষম হলেন যে তাফহিমুল কুরআনে অনেক ভুল আছে। (যেমন সূরা আছর এর তাফসীরে বলা হয়েছে নবীগন নিষ্পাপ নয়, এ জাতীয় আরো অনেক)
.
এবার সৌদি সরকার তাফহিমুল কুরআনের বিকল্প চাইলেন। তখন আলেমগন প্রস্তাব করলেন মা"অারিফুল কুরআনের কথা।
.
কিন্তু সমস্য হলো জামাতে ইসলামের লোকেরা তখন অভিযোগ নিয়ে যায় যে মা"আরিফুল কুরআনেও ভুল আছে। তাদের দাবী হলো এ তাফসীরে ওসিলা (কারো ওসিলায় দোয়া করাকে) কে জায়েয বলা হয়েছে, অথচ তা জায়েয নয়। 
.
মুফতি আব্দুর রহমান সাহেব মুফতি মিযান সাহেব সহ তারা পুনরায় ফতোয়া লিখলেন যে "ওসিলা" জায়েয। পবিত্র কুরআনেই আয়াত আছে " وابتغو اليه الوسيلة "
.
এসব জামেলা করতে করতে হাতে সময় থাকে মাত্র ১৮দিন। এই ১৮দিনে উর্দূ ১১খন্ড মা"রিফুল কুরআনকে সংক্ষেপ করে ১খন্ড করা এবং তার নির্ভুল বাংলা অনুবাদ করা সম্ভব কোন কাজ নয়। ভাবতেই শরীর শিউরে উঠে। 
.
আর এই অসম্ভব কাজকেই সম্ভব করে দেখানেল মাওঃ মহিউদ্দিন খান সাহেব রহঃ। আশেপাশে অন্যকোন অনুবাদ নেই। কোন সহায়ক গন্থ নেই, বর্তমান সময়ের মত তখন ইন্টারনেটে ও পাওয়া যেতনা কুরআনের অনুবাদ বা তাফসীর। সম্পূর্ন আল্লাহর উপর ভরসা করে মসজিদে নববী চত্বরে কাজ শুরু করলেন। ১৮দিনও লাগেনি ১৭দিনেই কাজ শেষ করে সৌদি ধর্মমন্ত্রলায়ে পাঠিয়ে দিলেন।
.
তার অনবদ্য পরিশ্রম এবং আল্লাহপদত্ব বিশেষ যোগ্যতাকে কাজে লাগানোর কারনে আজ কুরআন মাজীদের সম্পূর্ন নির্ভুল তাফসীর মা"আরিফুল কোরআন আজ সকলের ঘরে ঘরে...
.
আজ খান সাহেব রহঃ আমাদের মাঝে নেই কোটি কোটি মুসলমানকে এতিম বানিয়ে মহান প্রভুর নিকট পাড়ি জমালেন তিনি। সকলের চোখে অশ্রু বুকে হাহাকার। জানি তার শূন্যতা কখনো পূরণ হওয়ার নয়। আল্লাহর নিকট ফরিয়াদ পবিত্র কালামের এ মহান খেদমতের ওসিলায় আল্লাহ যেন তার কবরকে বেহেশতের টুকরা করে দেন। জান্নাতী সমিরনে তার কবরকে হিমেল করে দেন........

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন