বুধবার, ৮ জুন, ২০১৬

সিওয়াক মানে মিসওয়াক করা

Atik Ullah Atik


সিওয়াক মানে মিসওয়াক করা একটি চমৎকার সুন্নাত। এটা এমন এক সুন্নাত, আদায় করলে, দ্বীন ও দুনিয়া উভয় দিকেই লাভবান হওয়া যায়। একজন মুমিনের সব কাজই হবে আল্লাহকে রাজি-খুশি করার উদ্দেশ্যে। ব্যক্তিগত লাভালাভের দিকে তাকিয়ে নয়। 
ইসলাম মানুষের সার্বিক কল্যাণের দিকে নযর রাখে। ব্যক্তি ও সমাজ উভয়ের সুরক্ষা নিশ্চিত করতেই ইসলাম বেশি আগ্রহী। ইসলামের প্রতিটি বিধান পর্যালোচনা করলেই দেখা যায়, কত সূক্ষèভাবে মানুষের সুযোগ-সুবিধের দিকে নযর রাখা হয়েছে!
ইসলাম শুধু নামায-রোযা-জিহাদ-খিলাফাহ নিয়েই ভাবে না, বান্দার ব্যক্তিগত আরাম-সুবিধা নিয়েও ভাবে। পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি ইসলাম অত্যন্ত গুরুত্ব দেয়। পবিত্রতার সম্পর্ক ঈমানের সাথে। ইবাদতের সাথে। পবিত্রতা-পরিচ্ছন্নতা ছাড়া কোনও ইবাদতই গ্রহনযোগ্য হয় না। 
আমাদের নবীজি সা.ও পবিত্রতা-পরিচ্ছন্নতার প্রতি সবিশেষ গুরুত্ব দিতেন। মুখের প্রতি ছিল নবীজির বাড়তি নযর। তিনি নিয়মিত দাঁতের যাতে নিতেন। মিসওয়াক করতেন। এমনকি মৃত্যুশয্যায় শায়িত অবস্থায়ও মিসওয়াক করেছেন:
لَوْلَا أَنْ أَشُقَّ عَلَى أُمَّتِي لأَمَرْتُهُمْ بِالسِّوَاكِ عِنْدَ كُلِّ صَلاةٍ
= যদি আমার উম্মতের কষ্টের আশংকা না থাকতো, তাহলে আমি প্রতি নামাযের সময় তাদেরকে মিসওয়াক করার নির্দেশ দিয়ে দিতাম (বুখারী-মুসলিম)। 
-
আরেক হাদীসে আছে: প্রতিটি ওজুর সময় মিসওয়াকের নির্দেশ দিয়ে দিতাম। 
নবীজি আরো বলেছেন:
السِّوَاكُ مَطْهَرَةٌ لِلْفَمِ مَرْضَاةٌ لِلرَّبِّ
মিসওয়াক হলো মুখের পবিত্রতা ও আল্লাহর সন্তুষ্টির মাধ্যম (বুখারী)। 
-
কী চমৎকার একটা সুন্নাত। নিজের লাভ। অন্যেরও লাভ। অন্যরা আমার মুখের কারনে কষ্ট পাবে না। ফিরিশতারা কষ্ট পাবেন না। মনমেজাযও ফুরফুরে থাকে। ইবাদতে বাড়তি মনোযোগ আছে। 
-
কারো কারো মনে একটা হাস্যোদ্দীপক কৌতূহল জাগে:
-মিসওয়াক বোধ হয় শুধু পুরুষের জন্যে?
-জ্বি না, মিসওয়াক সবার জন্যেই সুন্নাত। নারী-পুরুষে কোনও ভেদাভেদ নেই, এই সুন্নাতের ক্ষেত্রে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন