শনিবার, ২৫ জুন, ২০১৬

মাওলানা মুহিউদ্দীন খান ইন্তেকাল করেছেন


Tamim Raihan

মাওলানা মুহিউদ্দীন খান ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আমার কৈশোরে আমি বারবার তার কাছে গিয়েছি। শিখেছি। সর্বশেষ ২০১৩ সালের রমজান মাসে এক দুপুরে গিয়েছিলাম। তখনই এ ছবিটি তোলা। তিনি তখন বিছানায় শোয়া। অসুস্থ এবং ক্লান্ত। কিন্তু কণ্ঠ ছিল সজীব এবং তাঁর ভেতরের জগত তখনও প্রাণবন্ত। আমার একটি বইয়ের জন্য তথ্যসংগ্রহে আমি গিয়েছিলাম। তিনি আমাকে ঘন্টা দুয়েক সময় দিলেন। আমার খুঁটিনাটি অনেক প্রশ্নের উত্তর দিলেন। অপ্রাসঙ্গিক প্রশ্নে জানতে চেয়েছিলাম, রাজনীতিতে জড়িয়ে কী পেয়েছেন এই জীবনে? হাসিমুখে আঙুল গোল করে দেখিয়ে বলেছেন, গোলআলু পেয়েছি। জিজ্ঞেস করেছিলাম, সুস্থ হলে প্রথমে কী করতে চান? তিনি বলেছিলেন, জীবনের খেলাঘরের বাকি অংশটুকু লিখে যেতে চাই। আজ থেকে মহীরুহতুল্য এই প্রাজ্ঞজন নাম লেখালেন ইতিহাসের পাতায়। তার পরকাল শান্তিময় হোক মহান দয়াময়ের করুণাছায়ায়। যতদিন কুরআন আছে, কুরআনের তাফসির মাআরিফুল কুরআনের বাংলা অনুবাদ আছে, ততদিন তিনি স্মরণীয় হয়ে থাকবেন তার এই মহান কর্মের মধ্য দিয়ে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন