বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০১৫

চলছে পূজা! পুরোদমে। সবাই ব্যস্ত। সাইফ রাহমান

চলছে পূজা! পুরোদমে। সবাই ব্যস্ত। আমার অফিসের হিন্দু কর্মচারীও ছুটিতে। তাদের পূজা বলে কথা! ছুটি দিয়েছি। সাথে মাস শেষ হওয়ার আগে টাকাও....
.
হিন্দুরা তা পালন করবে। ব্যস্ত সময় কাটাবে। হৈ-হুল্লোড় করবে। নতুন জামা পড়বে। এটা তাদের জন্য। তাদের সবচেয়ে বড় দুর্গোৎসব। আমাদের জন্য নয়। এগুলোতে আমাদের যাওয়া হারাম।
.
গতকাল হসপিটালিস্ট একজনের সাথে কথা বলছিলাম। নানান বিষয়ে কথা হলো। হঠাৎ একপর্যায়ে বললেন হসপিটালে কেউ নেইরে ভাই। শুধু আমরা মুসলমান কয়েকজন কর্মরত আছি। কারণ জিজ্ঞেস করলাম। বলে ওঠলেন "ঈদের ছুটিতে"....! আশ্চর্যান্বিত হলাম।
.
বললাম ভাই এখন কিসের ঈদ! বললেন হিন্দুদের ঈদ। হিন্দুদের ঈদ হয় কিভাবে? কোন কথা বলতে পারলেন না।
.
বললাম, হিন্দুদের এই উৎসবের একটা নির্দিষ্ট নাম আছে। তাদের প্রত্যেকটা উৎসবের আলাদা আলাদা নাম থাকে। ঠিক তেমনি এই উৎসবের নাম হলো দুর্গা পূজা। পূজা'কে সম্মানিত নাম ঈদের সাথে তুলনা করা কতটুকু বোকামী! এই একটা সামান্য কথায় আমরা কতটুকু ভুল করে ফেলছি, তা কী একবারও ভেবে দেখছি।
.
এভাবে আমরা মুসলমানরা তাদের পূজা'কে ঈদ বানিয়ে দিলাম! কী আশ্চর্য কথন। তাই প্রতিটা কথায় আমাদের উচিত একটু ভেবে কথা বলা। যাক, আল্লাহ মাফ করনেওয়ালা। যারা এরকম বাক্য বলে ফেলছেন, ভুল স্বীকার করে অনুতপ্ত হয়ে মহীয়ানের দরবারে কায়মনোবাক্যে মাফি চাওয়া আপনাদের জন্য অপরিহার্য।
.
আরেকটা কথা! দেখলাম, কিছু কিছু মুসলিম নামধারী ভাইয়েরা পূজো'তে গিয়ে প্রতিমাদের সামনে সেলফী তুলে বহুল প্রচার করছেন। এখানে আমাদের যাওয়াটা গুনাহ। হাদিসে স্পষ্ট বর্ণিত রয়েছে। এরপরে সেলফী!
.
যে মাটির প্রতিমাগুলোকে হাত দিয়ে তৈরী করা হয়েছে, আবার সেই প্রতিমাগুলোকে তারা সর্বশ্রষ্টা মানে। যে প্রতিমাগুলোকে শ্রদ্ধার সহিত ভক্তি করা হয়, তাদের পা'গুলো পেটে-পিঠে লাগানো হয়, আবার সেই প্রতিমাগুলোকে তারা আগামীকাল লাত্তি মেরে নদীতে ফেলে দিবে! কতবড় বোকার দল এই জাতি, বলার অপেক্ষা রাখেনা।
.
আর এই পূজো'তে আমরা নামধারী মুসলমানরা যাই! খাওয়া-দাওয়া করি। আড্ডা দেই। আবার সুযোগ পেলে সেলফীও তুলি!
.
লজ্জা করেনা আপনাদের? এটা কী ইসলাম শিক্ষা দিয়েছে। না শুধু আপনারা নামে মুসলমান, কাজের বেলায় হিন্দুয়ানী!
.
ভাই! এগুলো ছাড়েন। যা করেছেন, করেছেন। আগামীতে এগুলো না করার প্রতিজ্ঞা করে আল্লাহর দরবারে মাফি চান। আল্লাহ ক্ষমাশীল। নিশ্চয় মাফ করে দিবেন। আল্লাহ যেন আমাদের সবাইকে দ্বীন-ইসলাম সঠিকভাবে বুঝার তাওফিক দান করেন। আমীন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন