বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫

নাস্তিকঃ কোরানে পড়লাম আপনাদের খোদা পৃথিবীর সব কিছুর বিধান কোরানে লিখে দিয়েছেন।

নাস্তিকঃ কোরানে পড়লাম আপনাদের খোদা পৃথিবীর সব কিছুর বিধান কোরানে লিখে দিয়েছেন।
.
দাসত্বমনাঃ জ্বী, আলহামদুলিল্লাহ। মহান আল্লাহ তা'আলা সব কিছুর বিষয়ে বিধান লিখে দিয়েছেন কুরআনুল কারীমে। সুরা আল-আন'আমের ৩৮ নাম্বার আয়াতে মহান আল্লাহ বলেছেন - "আমি কোন কিছু লিখতে ছাড়ি নি (এই কিতাবে)।"
.
নাস্তিকঃ বাহ, উত্তম। তাহলে আমাকে একটু বলেন যে আজকে বাদামতলীতে ল্যাংড়া আমের দর কত?
.
দাসত্বমনাঃ (ফোন হাতে নিয়ে কারো সাথে কথা বলে) বাদামতলী ঘাটে এই মুহুর্তে ল্যাংড়া আমের খাঁচি **** টাকায় বিক্রি হচ্ছে। দরাদরি করে খাঁচি প্রতি *** টাকা পর্যন্ত কমাতে পারবেন ইনশা আল্লাহ।
.
নাস্তিকঃ (ক্রুর হাসি দিয়ে) তার মানে দাঁড়ালো - কোরান সব বিধান নাই। ল্যাংড়ার দর আপনাকে ফোন করে জানতে হলো। যা লেখা আছে আপনাদের কিতাবে, সেইটা প্রমান করা গেল না। এইটাই বুঝাতে চাচ্ছিলাম আপনাদের মতো মূর্খদের... হেঁ হেঁ হেঁ...।
.
দাসত্বমনাঃ (মুচকি হেসে) জ্বী। কিন্তু আমি যে কুরআন মাজীদে দেয়া বিধান অনুযায়ী-ই কাজ করেই ল্যাংড়ার দর জানলাম।
.
নাস্তিকঃ মানে?
.
দাসত্বমনাঃ জ্বী। তিনটি স্টেপে, একেবারেই সহজ।
.
স্টেপ ওয়ানঃ যেহেতু আমার জ্ঞান নেই এই বিষয়ে, সেক্ষেত্রে না জেনে-আন্দাজে কিছু বলি নি আপনাকে।
.
"যে বিষয়ে তোমার কোন জ্ঞান নেই, তার পিছনে পড়ো না।"
[সুরা আল ইসরা, আয়াত ৩৬]
.
.
স্টেপ টুঃ যদি কারো জ্ঞান থাকে এই বিষয়ে, তাহলে তিনি এই বিষয়ে আমার চেয়ে উত্তম।
.
"যারা জানে এবং যারা জানে না - তারা কি সমান হতে পারে?"
[সুরা আয-যুমার, আয়াত ৯]
.
স্টেপ থ্রিঃ তাহলে যার জ্ঞান আছে এই বিষয়ে, সেই উত্তম ব্যক্তির কাছেই প্রশ্ন করে জানতে হবে আমার।
.
"অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস কর, যদি তোমাদের জানা না থাকে।"
[সুরা আন-নাহল, আয়াত ৪৩]
.
"অতএব তোমরা যদি না জান, তবে যারা স্মরণ (জ্ঞান) রাখে তাদেরকে জিজ্ঞেস কর।" [সুরা আল-আম্বিয়া, আয়াত ৭]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন