বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫

"নিঃসন্দেহে সেই ভয়ঙ্কর দিন নিকটবর্তী। নিঃসন্দেহে সেই মহা বিপর্যয়ের দিন অতীব নিকটবর্তী।

মিনা দুর্ঘটনার একজন প্রত্যক্ষদর্শীর* বর্ণনাঃ
--------------------------------------------
.হাদীস থেকে শেষ বিচারের দিনের অনেক বর্ণনা, অনেক বার শুনেছি। কিন্তু এই অবস্থা দেখার আগে, শেষ বিচারের ভয়াবহতা সম্পর্কে ধারণা করা আমার পক্ষে সম্ভব ছিল না। এই ঘটনার পর আমি সেই মহা বিপর্যয়ের দিন সম্পর্কে একটু একটু বুঝতে পারছি। প্রায় এক ঘন্টা এই ভয়ঙ্কর অবস্থা চলতে থাকে। কিছু হাজী দাঁড়ানো অবস্থাতেই মৃত্যুবরণ করেন। কারো পক্ষেই কিছু করা সম্ভব হচ্ছিল না। দমবন্ধ হয়ে আসা ভিড়ের মধ্যে ছুটোছুটি, ধাক্কাধাক্কির এক পর্যায়ে হাজিদের শরীর থেকে কাপড় ছিড়ে আসা শুরু করে। এবং কারো কারো সম্পূর্ণ শরীর উন্মুক্ত হয়ে পড়ে। কিন্তু অবস্থার ভয়াবহতা কারণে আরেকজনের দিকে তাকানোর কথা তখন কারো মাথায় আসেনি। সবাই ভীতসন্ত্রস্থ অবস্থায় নিজের জীবন বাঁচানোর আপ্রাণ চেস্টা করছিলেন। অন্য কারো দিকের ফেরার কোন সু্যোগ ছিল না। এই অবস্থা দেখে আমার নাবী কারীম ﷺ এর হাদীসের কথা মনে পড়ে যায়।
.
.
উম্মুল মু’মীনিন হযরত আ'ইশা (রাঃ) বলেন , (আমি) রাসুলুল্লাহ ﷺ কে বলতে শুনেছি :
.
“কিয়ামতের দিন মানুষকে উলঙ্গ পদে, উলঙ্গ দেহে ও খাতনাহীন অবস্হায় কবর থেকে হাশরের ময়দানে জমায়েত করা হবে ।“ একথা শুনে আমি জিজ্ঞেস করলাম, হে আল্লাহর রাসূল ! নারী পুরুষ সকলেই কি উলঙ্গ হবে ? তারা কি একে অপরের প্রতি তাকাবে ? (এরূপ হলে তো খুবই লজ্জার বিষয়)। উত্তরে তিনি বললেন , “হে আ'ইশা ! কিয়ামতের দিনটি এত কঠিন ও বিপদময় হবে যে , মানুষের মনে একে অপরের প্রতি তাকাবারও খেয়াল হবে না ।“ [বুখারী ও মুসলিম]
.
.
আমি দাঁড়িয়ে থাকা অবস্থায় আমার পায়ের নিচে মানুষের মৃতদেহের অস্তিত্ব অনুভব করছিলাম। কিছুক্ষন পর মনে হল আমার পায়ের নিচে কি জানি নড়ছে। আমার পায়ের নিচে একজন হাজী সাহেবা নড়ছিলেন। বেঁচে আছেন তা জানান দেয়ার জন্য তিনি আমার পা কামড়ে ধরলেন। তিনি প্রাণপণ চেস্টা করছিলেন নিজেকে বাঁচাবার। কিন্তু আমি তাঁর জন্য কিছু করতে পারলাম না। নিজেকে ছাড়া আর কিছু নিয়ে চিন্তা করার মতো অবস্থা তখন ছিল না। ইয়া নাফসী, ইয়া নাফসী! যদি আমার পায়ের নিচে সেই মহিলাটি আমার জন্মদাত্রী মাও হতেন, তাও আমার পক্ষে কিছুই করা সম্ভব ছিল না। আমার তখন কুর’আনের এই আয়াহটির মর্ম অনুধাবন করতে সক্ষম হইঃ
.
.
"সেদিন মানুষ পলায়ন করবে তার ভ্রাতার কাছ থেকে, তার মাতা, তার পিতা, তার পত্নী ও তার সন্তানদের কাছ থেকে। সেদিন প্রত্যেকেরই নিজের এক চিন্তা থাকবে, যা তাকে ব্যতিব্যস্ত করে রাখবে।" [সূরা ‘আবাসা, আয়াত ৩৪-৩৭]
.
.
আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলার ইচ্ছায় এই ভাইটি, এক ঘন্টার সেই বিপর্যয় থেকে বেঁচে ফিরে আসেন, যাতে করে সেই মুহূর্তগুলোর ভয়াবহতা তিনি আমাদের সামনে তুলে ধরতে পারেন।এই বিপর্যয় ছিল শুধুমাত্র একটি ঘণ্টার। চিন্তা করুন ৫০,০০০ বছরের সমান সেই ভয়ঙ্কর বিচারের দিন আমাদের কি হবে । কল্পনা করুন সেই ভয়াবহ বিপর্যয়ের সময় আপনার কি অবস্থা হবে। নিঃসন্দেহে সেই ভয়ঙ্কর দিন নিকটবর্তী। নিঃসন্দেহে সেই মহা বিপর্যয়ের দিন অতীব নিকটবর্তী।
.
.
আশা করি এই ভাইয়ের অভিজ্ঞতা আখিরাত সম্পর্কে উদাসীনতা কাঁটিয়ে উঠতে আমাদের সাহায্য করবে। আমরা আশা করি আমরা যারা আখিরাতের ব্যাপারে চোখ খুলে ঘুমিয়ে আছি তাঁদের জেগে উঠতে এটা সাহায্য করবে।
.
.
আমরা আল্লাহ আযযা ওয়া জালের কাছে ভিক্ষা চাই, তিনি যেন হাজীদের কবুল করেন। আমরা আল্লাহ আর-রাহমান আর-রাহীমের কাছে ভিক্ষা চাই তিনি যেন দুনিয়া ও আখিরাতের বিপর্যয়গুলো আমাদের জন্য হালকা করে দেন, নিঃসন্দেহে আমরা পাপী এবং দুর্বল, এবং আল্লাহ ছাড়া আমাদের কোনই সহায় নেই। তিনি যদি আমাদের সাহায্য না করেন, তিনি যদি আমাদের ক্ষমা না করেন তাহলে নিশ্চয় আমরা হব ক্ষতিগ্রস্থ।
.
.
“মানুষের হিসাব-কিতাবের সময় নিকটবর্তী; অথচ তারা বেখবর হয়ে মুখ ফিরিয়ে নিচ্ছে। তাদের কাছে তাদের পালনকর্তার পক্ষ থেকে যখনই কোন নতুন উপদেশ আসে, তারা তা খেলার ছলে শ্রবণ করে। তাদের অন্তর থাকে খেলায় মত্ত...” [সূরা আল আম্বিয়া, আয়াত ১-৩]
জাঝাকুমুল্লাহ খায়ের।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন