বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫

মুত্তাকী হওয়ার উপায়

একদিন এক যুবক এক আলিমের কাছে এসে বললঃ"হুযুর, আমি তো এক তরুণ যুবক, কিন্তু সমস্যা হল আমার মাঝে প্রবল খায়েশ কাজ করে। আমি যখন রাস্তা দিয়ে চলাফেরা করি তখন আমি মেয়েদের দিকে না তাকিয়ে পারি না।
আমি এখনকি করতে পারি?
তখন ঐ আলিম চিন্তা করল, চিন্তা করার পর তাকে একটা দুধ ভর্তি গ্লাস দিল যার পুরোটায় দুধে কানায় কানায় পুর্ণ ছিল এবং তাকে বললঃ“আমি তোমাকে বাজারের একটি ঠিকানা দিচ্ছি। তুমি এই দুধটুকুসোজা সেখানে পৌছিয়ে দিয়ে আসবে।”ঐ আলিম তাকে নির্দেশ দিল যে, গ্লাস থেকে এক ফোঁটা দুধও যাতে না পড়ে, তো যুবকটি বলল–“তা কখনো হবে না।”
অতপর আলেম তার এক ছাত্রকে তার সহযোগী করে আদেশ দিল, তুমি তার সাথে বাজারে যাও এবং সে যদি যাওয়ার সময় এইগ্লাস থেকে এক ফোঁটা দুধ ফেলে তবে তাকে তুমি চরম ভাবে পিটাতে থাকবে।ঐ যুবকটি সহজেই দুধটুকু বাজারে পৌছিয়ে দিল এবং এই সংবাদ হুযুরকে জানানোর জন্য সে দৌড়ে ছুটে আসল।হুযুর জিজ্ঞাসা করলঃ“তুমি যাওয়ার সময় কয়টি মেয়ের চেহারা দেখেছো?”
যুবকটি সবিস্ময়ে বলল – “হুযুর আমি তো বুঝতেই পারি নি আমার চারপাশে কি চলছিল।আমি তো এই ভয়েই তটস্থ ছিলাম যে, আমি যদি দুধ ফেলি রাস্তায় সমবেত মানুষের সামনে আমাকে মার খেতে এবং অপমানিত হতে হবে।”
হুযুর হাসল এবং বললঃ“মুমিনরা ঠিক এভাবেই আল্লাহকে ভয় করে এবং সে চিন্তা করে যদি সে আল্লাহর উপর বিশ্বাস ঐ দুধের ন্যায় ছিটকে ফেলে তবে আল্লাহ সুবহানাহুওয়া তায়ালা কিয়ামত দিবসে সমগ্র সৃষ্টিজগতের সামনে তাকে অপমানিত করবেন।এভাবেই সর্বদাই "বিচার দিবসের" চিন্তা মুমিনদের গুনাহ হওয়া থেকে বাঁচিয়ে রাখে।”

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন