বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০১৫

শর্শিনা, ফুরফুরা সহ এদেশীয় প্রায় ছিলছিলার মূল শিকড় কি উলামায়ে দেওবন্দ? ইতিহাসে ফিরে যাওয়া:

প্রিয় বন্ধুরা! "তাহরিকে দেওবন্দ" বা দেওবন্দী আন্দোলন নামক বইটি যারা পড়েননি , শিঘ্রই পড়ুন। তাহলে বুঝবেন যে, উলামায়ে দেওবন্দ কারা! ভারত আজাদি আন্দোলনে উনাদের ভুমিকা কেমন!
.
একটি সত্য কথা হল, শর্শিনা, ফুরফুরা সহ এদেশীয় প্রায় ছিলছিলার মূল শিকড় হল উলামায়ে দেওবন্দ। উদাহরণত, বর্তমান সময়ের শর্শিনা ছিলছিলার পীর সাহেব যিনি তাঁর বাবা ছিলেন মাওলানা শাহ আবু জাফর মুহাম্মদ ছালেহী (রহ) । যিনি গত ১৯৯০ সালে মারা যান। তিনি ভারতের সাহারানপুর অবস্থিত মাজাহেরুল উলুম মাদরাসার ছাত্র ছিলেন। আর এ মাদরাসাই হল দেওবন্দ মাদরাসার দ্বিতীয় শাখা।
.
তিনি সেখান থেকে কুরআন হাদিস সহ ইসলামের সর্বোচ্চ শিক্ষা লাভ করে দেশে ফিরে আসেন। উনার হাদিসের শায়খদের মধ্যে শায়খুল হাদিস আল্লামা যাকারিয়া কান্দলভী (রহ) ছিলেন অন্যতম। যিনি তাবলীগ জামাতের ফাজায়েলে আমল কিতাবের লেখক।
.
আমি এ তথ্য পাই ছারছিনা প্রকাশনী থেকে প্রকাশিত "বীর মুজাহিদ পীর শাহ মো: ছালেহ (রহ)" কিতাবের ১২-১৩ নং পৃষ্ঠায়। 
.
তেমনি ফুরফুরার সর্বোচ্চ মনীষী ও বুজূর্গ মাওলানা আবু বকর ছিদ্দিক (রহ)-এর ছিলছিলাও (এ সম্পর্কে পরে লেখা হবে, ইনশাআল্লাহ )। কাজেই মূলত এরা সবাই গোড়ায় এক ও অভিন্ন মানহাজের অন্তর্ভুক্ত।
.
কিন্তু অপ্রিয় হলেও সত্য, শর্শিনা আর ফুরফুরা ছিলছিলার ভক্ত মুরিদরা অনেকে এসব তথ্য জানেনা বা এক শ্রেণীর স্বার্থান্বেষী উলামায়ে ছূ যারা তারা তাদের জানতে দেয়না। 
.
আর এসব ঘাপটি মেরে থাকা উলামায়ে ছূ গণই তাদের পকেট তাজা করার জন্য ইসলামের আকিদা বিশ্বাসে অপব্যাখ্যা দিয়ে চলেছেন। যার ফলে সেসব উলামায়ে-ছূ গণ তাদের সালফে সালেহীন বুজূর্গদের প্রকৃত তরিকা থেকে ধীরেধীরে যেমন সরে গেছেন, তেমনিভাবে উলামায়ে দেওবন্দের সাথেও বিতর্কে জড়িয়ে পড়ছেন। 
.
উদাহরণ স্বরুপ বলা যায়, নবী (সা)-কে নূরের সৃষ্টি, হাজির নাজির বা আলেমুল গায়েব বা ছায়া বিহীন কায়া ইত্যাদি নতুন কথাবার্তা গুলো শর্শিনা, ফুরফুরা বা জৈনপুরী ছিলছিলার সর্বোচ্চ বুজূর্গদের [মাওলানা কেরামত আলী জৈনপুরী (রহ), আবু বকর ছিদ্দিক (রহ) এবং মাওলানা শাহ আবু জাফর মুহাম্মদ ছালেহী (রহ)] রচিত কিতাব থেকে সুস্পষ্টভাবে যেমন প্রমাণিত হয়না, তেমনি উলামায়ে দেওবন্দ থেকেও না। 
.
তথাপি সাম্প্রতিক কালের শর্শিনা, ফুরফুরা বা জৈনপুরী ছিলছিলার নতুন অনেককে সেসব নতুন (বিদয়াতি) কথাবার্তা অহর্নিশি বিভিন্ন বক্তৃতায় এবং পত্র-পত্রিকায় বলতে ও লেখতে দেখা যায়। যা সত্যি আত্মঘাতী এবং লজ্জাজনক। 
.
যেজন্য আমরা উলামায়ে দেওবন্দ ও আহলে হক্ব হানাফি মাযহাবীগণ বর্তমানকালের শর্শিনা আর ফুরফুরা ছিলছিলার নতুন প্রজন্মের পীর ও ভক্তদের নতুন আকিদাগুলো সমর্থন করতে পারছিনা। যে কারণে উনাদের তির্যক ভাষায় আমরাও নাকি "ওহাবী"!
.
যাইহোক, এবার বাকি থাকল "রেজভী বা বেরলবী ফেরকা। ওরা তো এক দিকে ইংরেজদের দালাল ছিল, আরেক দিকে শত শত শিরিক আর বিদয়াতি কাজের কারিগর। যাদের নিকট সব চেয়ে সহজ যে কাজ, তা হল যখন যাকে খুশি কাফের আর যাকে খুশি আশেকে রাসূল হওয়ার সনদ দেয়া!
.
রেজাখানীদের অজ্ঞতা বলিয়া কোনো দিন শেষ করা যাবেনা। ওদের সর্বাত্মক একটি বদ-দ্বীনি আক্বিদা হল, রাসূলেপাক (সা)-এর শরীর মুবারক নাকি নূরের সৃষ্টি। (নাউযুবিল্লাহ)। এজন্য তাদের একটি দাবি হল রাসূলেপাক (সা)-এর ছায়া মোবারক ছিল না!" 
.
অথচ অনেক গুলো সহিহ এবং মারফূহ হাদিসে সুস্পষ্টভাবে উল্লেখ রয়েছে যে, রাসূলেপাক (সা)-এর ছায়া মোবারক ছিল। 
.
[[= দলিলের জন্য দেখা যেতে পারে : 
.
১- মুসতাদরিকে হাকিম : ৫/৬৪৮, হা/ ৮৪৫৬। রাবী হযরত আনাস ইবনে মালেক (রা)। 
.
২- সহিহ ইবনে খোজাইমাহ : ২/৫০; হা/৮৯, রাবী হযরত আনাস ইবনে মালেক (রা)। 
.
৩- মুসনাদে আহমদ : ৪৪/৪৩৭; হা/২৬৮৬৬, রাবী হযরত সুফিয়া বিনতে হুইয়াই (রা)। 
.
৪- মুসনাদে আহমদ : ৪১/৪৬৩; হা/২৫০০, রাবী হযরত আয়েশা সিদ্দিকা (রা)। 
.
সনদ সহ উক্ত চারখানা কিতাবের হাদিস গুলো দেখতে ক্লিক করুন :www.markajomar.com/?p=1444 =]]]]]
.
কিন্তু রেজভীরা সে সব হাদিস জীবনে কোনো দিন শুনেনি, শুনার মত যোগ্যতাও অর্জন করেনি। কারণ , আদার বেপারী জাহাজের খবর রাখবে এমনটি কি হতে পারে?
.
রাসূলেপাক (সা)-এর ছায়া মোবারক না থাকার পক্ষে একটি মাত্র সহিহ এবং মারফূহ হাদিস চাই, যা মর্মের দিক থেকে সুস্পষ্ট এবং আঈনী তথা আকিদা বিষয়ে দলিল যোগ্য।
.
প্লিজ, সনদ সহ শুধু একটি মাত্র সহিহ এবং মারফূহ হাদিস দেখান!! আমরা অপেক্ষায় আছি।
.
সতর্কীকরণ : পোস্টের টপিক না মেনে যারা মনগড়া ভাবে কমেন্ট করবেন তাদের কমেন্টের জবাব দেয়া হবেনা।
.
কয়েকটি লিংকের চম্বুক-আকর্ষণ :
.
বিশ্বনবী (সা)-এর ছায়া মোবারক থাকা প্রমাণিত কি? 
www.markajomar.com/?p=99 
.
বিশ্বনবী (সা)-এর ছায়া মোবারক মাঝে মধ্যে জমিনে না পড়া বা ঊহ্য থাকার কারণ কী?
.
পর্ব ১- www.markajomar.com/?p=1151 
.
পর্ব ২- www.markajomar.com/?p=106 .
পর্ব ৩- www.markajomar.com/?p=212
.
বিশ্বনবী (সা)-এর ছায়া মোবারক বিরুধী একটি নোটের খণ্ডন
www.markajomar.com/?p=1130 
.
নবীজির (সা) ছায়া মুবারক ছিলনা মর্মে হযরত ইবনে আব্বাস হতে বর্ণিত একটি "মওকূফ" (যার বর্ণনা-সূত্র সাহাবী পর্যন্ত পৌঁছে স্থগিত হয়) রেওয়ায়েতের খণ্ডন :www.markajomar.com/?p=1321

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন