বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫

আমরা জানি যে, রাইট ভাইরা প্রথম বিমান আবিষ্কার করেন,

দাসত্বমনা's photo.
আমরা জানি যে, রাইট ভাইরা প্রথম বিমান আবিষ্কার করেন, কিন্তু আমার কি জানি, যে, রাইট ভাইদেরও প্রায় ১০০০ বছর আগে, একজন মুসলিম বিজ্ঞানি, আব্বাস ইবন ফিরনাস প্রথম উড়ন্ত যান আবিষ্কার করেন। তিনি ছিলেন একাধারে একজন কবি, জ্যোতির্বিদ, সঙ্গীতজ্ঞ এবং ইঞ্জিনিয়ার। তিনি মুসলিম স্পেনে জন্মগ্রহণ করেন।
উল্ল্যাখ্য যে উমাইয়্যা খিলাফতের সময় স্পেন ইসলামী শাসনের অধীনে আসে এবং খৃষ্টানদের হাতে পতনের পূর্ব পর্যন্ত স্পেনই ছিল সমগ্র পৃথিবীর সবচেয়ে উন্নত দেশ, স্পেন হচ্ছে পৃথিবীর প্রথম দেশ, যার রাস্তায় স্ট্রীট ল্যাম্প জ্বলেছিল, এবং তা হয়েছিল ইসলামী খিলাফতের সুশীতল শাসনামলে ছায়াতলে।
যাইহোক ৮৫২ সালে তিনি স্পেনের গ্র্যান্ড মস্ক থেকে প্রথম উড়ার চেষ্টা করেন, একটি কাঠের কাঠামোয় তিনি কাপড় লাগিয়ে তার ফ্লায়িং মেশিন তৈরি করেছিলেন, তিনি আশা করেছিলেন যে পাখির মত উড়তে পারবেন, কিন্তু কাপড়ের কারনে তিনি ব্যর্থ হন। তবে তার এই প্রচেষ্টা প্রথম প্যারাশুট হিসেবে স্বীকৃতি লাভ করে। পরবর্তীতে ৮৭৫ সালে ৭০ বছর বয়সে তিনি আবারো চেষ্টা করেন। এবার তিনি যে যন্ত্র বানান, তাতে সিল্ক এবং ঈগল পাখির পালক ব্যবহার করেন। তিনি একটি পাহাড়ের উপর থেকে লাফ দেন এবং প্রায় ১০ মিনিটের মত উড়তে সফল হন। কিন্তু ল্যন্ডিং এর সময় তিনি ক্র্যাশ করেন, কারণ, তার প্লেনে তিনি লেজ লাগাতে ভুলে গিয়েছিলেন!
বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর এবং চাঁদের একটি আগ্নেয়গিরিমুখের নাম, তার নামে নামকরণ করা হয়েছে।
যারা পশ্চিমাদের সকল বিষয়ে রেফারেন্স পয়েন্ট টানেন , সেই পশ্চিমারাও এ বিষয়টি মেনে নিতে বাধ্য হয়েছে যা প্রকাশ পেয়েছ প্রিন্স অফ পার্সিয়া খ্যাত বেন কিসলির অভিনীত একটি ডকুমেন্টারিতে-
https://www.youtube.com/watch?v=JZDe9DCx7Wk

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন