বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫

আপনার সর্বশ্রেষ্ঠ চাওয়া জান্নাতুল ফিরদাউস কিভাবে আল্লাহর কাছে চাইবেন জেনে নিন-

রাসুল (সাঃ) বলেন, তোমরা যখন পার্থনা করবে তখন জান্নাতুল ফিরদাউস পার্থনা করবে। কেননা, এটি সর্বোৎকৃষ্ঠ এবং সর্বোচ্চ জান্নাত। (বুখারি-২৭৯০)
কিভাবে চাইবেন আল্লাহর কাছে-
اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَجَنّٰتَ الفِردَوس 
উচ্চারনঃ আল্ল-হুম্মা ইন্নি আসআলুকা জান্নাতাল ফিরদাউস।
অর্থঃ হে আল্লাহ! আমাকে জান্নাতুল ফিরদাউস দান কর।
কখন চাইবেন-
এটি যেহেতু আমাদের সবচেয়ে বড় এবং প্রধানতম চাওয়া মহান রবের কাছে তাই সবসময় এই দোয়া করবেন তবে বিশেষ কিছু সময় রয়েছে যখন দোয়া অবশ্যই কবুল হয়, সেই সময়গুলোতে এই দুয়াটা বারবার বলবেন, তেমন কিছু সময় জেনে নিন-
১- আযান ও ইকামতের মধ্যবর্তী সময়-
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন : আযান ও ইকামাতের মধ্যবর্তী সময়ে দুআ ফেরত দেয়া হয় না। সুতরাং তোমরা দুআ কর। (তিরমিজী ও আহমদ) অর্থাৎ আজান হওয়ার পড় মসজিদে সলাত আরম্ভ হওয়ার আগ পর্যন্ত।
২- সিজদার মধ্যে-
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,বান্দা আল্লাহর সবচেয়ে নিকটবর্তী হয় যখন সে সেজদারত থাকে। সুতরাং তোমরা এ সময় বেশি করে দুআ কর। (আবু দাউদ ও নাসায়ী)। সেজদায় কুরআনের আয়াত বলা নিষেধ কিন্তু যে কোন দোয়া যে কবুল হওয়ার জন্য কতটা উপযোগী সেটা তো বুঝতেই পারছেন, জীবনের সব সলাতের সব রাকাতে সব সেযদাতেই সেযদার দোয়া বলার পড় এই দোয়াটা করবেন ইন-শা-আল্লাহ।
৩- জুমআর দিনের শেষ অংশে-
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন :জুমআর দিন বারটি ঘন্টা। এর মধ্যে এমন একটি সময় আছে, সে সময় একজন মুসলিম বান্দা যা আল্লাহর কাছে চায়, তা-ই তিনি দিয়ে দেন। তোমরা সে সময়টি আছরের পর দিনের বাকী অংশে তালাশ কর। (আবু দাউদ, নাসায়ী)
৪- প্রতি রাতের শেষ তৃতীয়াংশে-
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন : আমাদের প্রতিপালক প্রতি রাতে পৃথিবীর আকাশে অবতরণ করেন, যখন রাতের এক তৃতীয়াংশ অবশিষ্ট থাকে। তখন তিনি বলেন : কে আছে আমার কাছে দুআ করবে আমি কবুল করব? কে আমার কাছে তার যা দরকার প্রার্থনা করবে আমি তাকে তা দিয়ে দেব? কে আমার কাছে ক্ষমা প্রার্থনা করবে আমি ক্ষমা করে দেব।(বুখারি) আল্লাহু আকবার, মহান রব আমাদের পার্থনা কবুল করার জন্য নিজে থেকে আহ্বান করেন শেষ রাতের দিকে সুতরাং তখন উঠে তাহাজ্জত সলাতের সেজদাতে বা এমনি হাত তুলে তার কাছে চাইলে কি তিনি কবুল করবেন না? অবশ্যই কবুল করবেন। আপনি আপনার সন্তান, স্ত্রী, স্বামী, বাবা, মা, আত্মীয় পরিজন যাদের কল্যাণ চান অন্তত তাদের বিষয়টা অবগত করুণ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন