সোমবার, ২৯ জুন, ২০১৫

"ড. আব্দুর রহমান ইবন হামূদ আস সুমাইত

_______________________________________________________________________________"
ড. আব্দুর রহমান ইবন হামূদ আস সুমাইত, একজন কুয়েতী ডাক্তার, আলিম, দা'ঈ এবং মানবসেবক" [১৫ অক্টোবর ১৯৪৭- ১৫ আগস্ট ২০১৩]
কুয়েতেই জন্ম এবং সেখানেই বেড়ে ওঠা এ মানুষটি ছোট থেকে প্রচন্ড মানবদরদী ছিলেন। উচ্চ মাধ্যমিকের ছাত্র থাকা অবস্থাতেই তিনি নিজের সাথীদের মধ্যে টাকা জমা করে একটি গাড়ী কিনে ফেলেন যা দিয়ে নিজেরাই বিনা পয়সার মানুষের মালামাল পরিবহন করে দিতেন।
তিনি University of Baghdad থেকে M.B.B.S ডিগ্রী করেন। এরপর ১৯৭৪ সালে University of Liverpool থেকে Tropical Diseases এর উপর Diploma করেন। তারপর McGill University of Canada থেকে Internal medicine এবং Gastroenterology এর উপর post-graduation করেন।
১৯৭৬ সালে তিনি আমেরিকা ও কানাডার মুসলিম ডাক্তারদের নিয়ে একটি সংস্থা গঠন করেন। তিনি Montreal Public Hospital এ ১৯৭৮ সাল পর্যন্ত চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ১৯৮৩ সাল পর্যন্ত আস সাবাহ হাসপাতালে কর্মরত ছিলেন। তিনি ১৯৮৪-৮৬ সালে মন্ট্রিলে মুসলিম ছাত্র সংস্থা, মালাবী মুসলিম সংস্থা ও কুয়েত জয়েন্ট রিলিফ কমিটি (১৯৮৬ সালে) প্রতিষ্ঠায় ভূমিকা রাখেন। এছাড়াও উনার ৪ টি Medical reseach পেপার Canadian এবং American মেডিক্যাল মাগ্যাজিন সহ Royal physician college in Canada এর conference এ গৃহীত হয়। উনার যে research কাজটি প্রকাশিত হবার পূর্বেই তিনি পরলোকগমন করেছেন সেটি হচ্ছে Liver (যকৃৎ) cancer নিরাময়ে ভিটামিন বি ১২ এর ভূমিকা।
তিনি জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন ইসলাম প্রচার করে। উনার দীর্ঘ ২৯ বছরের প্রচেষ্টায় 'আফ্রিকা মহাদেশ' প্রায় ৭ মিলিয়ন (৭০ লাখ) মানুষ ইসলাম গ্রহণ করেছেন। জীবনে চলার পথে তিনি ৮৬০টা স্কুল, ৪টা ইউনিভার্সিটি, ১৫০০টা এতিমখানা, ১২৪টা হাসপাতাল, ২০৪টা ইসলামিক সেন্টার, ২১৪টা নারী প্রশিক্ষণ কেন্দ্র এবং ৫৭০০ মসজিদ প্রতিষ্ঠা করেছেন। আফ্রিকার দুর্গোম অঞ্চল তার বাঁধা হয়ে দাঁড়াতে পারে নি। ছুটে চলেছেন গহীন জঙ্গলে, বিষধর প্রকৃতির সাপ-জন্তু-জানোয়ার উপেক্ষা করে, সশস্ত্র জংলীদের ভয়ে থেমে যান নি। অনেকবারই তিনি বিষধর কোবরার ছোবল থেকে আল্লাহ'র ইচ্ছায় রক্ষা পেয়েছেন, বেঁচে গেছেন অনেক হত্যা প্রচেষ্টা থেকেও। দুবার মালেরিয়ায় আক্রান্ত হয়েও দমে যান নি, এগিয়ে গেছেন সমান গতিতে।
অত্যন্ত মিতব্যয়ী এই মানুষটি অত্যন্ত সাধারণ জীবন-যাপন করতেন, বিলাসিতা পছন্দ করতেন না। দিনে একবারের বেশি খুব কমই আহার করেছেন, অপ্রয়োজনীয় বিলাসিতা মনে করে বিছানায় ঘুমানো পরিহার করতেন।
অসাধারণ এই মানুষটি 'আরব বাথিস্ট'দের দ্বারা কম অত্যাচারিত হন নি। ১৯৭০ সালে প্রথমবারের মত উনাকে জেলে যেতে হয়। এরপর ১৯৯০ সালে ইরাকী ইন্টিলিজেন্স দ্বারা দ্বিতীয়বারের মত আটক হন। ইরাকে নিয়ে যেয়ে উনাকে এত নির্যাতন করা হয় যে, উনার মুখমন্ডল, হাত-পা থেকে গোস্ত খসে পরতে শুরু করেছিলো। এ সম্পর্কে উনি একবার বলেছিলেন,
"I had no doubt whatsoever that I would not die except at the moment Allah had ordained for me"
আল্লাহর উপর তাঁর এতটাই দৃঢ় বিশ্বাস ছিলো। আফ্রিকায় যেয়ে যে তিনি শুধু নতুন করে ইসলামের দাওয়াত দিয়েছেন ব্যাপারটা তেমন নয়। যেখানে যেয়ে তিনি খ্রিস্টান মিশনারীদের দ্বারা মুসলিমদের খ্রিস্টানে রূপান্তরের বিরুদ্ধে তিনি বেশ দৃঢ়তা প্রদর্শন করেন। উনার ছোঁয়ায় যেসকল যুবক ইসলাম গ্রহণ করেছিলো তারা তাদের মৃত অমুসলিম পিতা-মাতার কথা চিন্তা করে প্রায়ই বলত,
"Where were you O Muslims! What took you so long to finally reach us after all these years!"
যখন তিনি একথা শুনতেন তখন কান্না সংবরন করতে পারতেন না, এ যেন উনারই দায়বদ্ধতা যে, উনি তাদের কাছে পৌছাতে দেরী করে ফেলেছেন।
আল্লাহ তা'আলা উনাকে একজন ধৈর্যশীল স্ত্রী দান করেছিলেন যিনি তার স্বামীর পথে বাঁধা হয়ে দাঁড়ান নি। নিজের বিশাল সম্পত্তি স্বামী দিয়ে দিয়েছেন ইসলাম ও মানুষের সেবার জন্য। আস সুমাইত বিলাসিতাকে দু'পায়ে ঠেলে দিয়ে জীবনের বেশিরভাগ সময়ই কাটিয়েছেন আফ্রিকায়, দুর্গোম পরিবেশে। কখনোও এমনও সময় গেছে যে, তিনি টানা ৪০ ঘন্টা জার্নি করে (ট্রেন, নৌকা, রাস্তা) প্রত্যন্ত গ্রামে গেছেন কিন্তু তন্মধ্যে হয়ত এক টুকরো রুটির বেশি আহার করতে পারেন নি। তিনি নতুন কোন গ্রামে পৌছালে গ্রামবাসীদের একত্র করে সর্বপ্রথমে বলতেন,
"My Lord is Allah, the One, the Absolute. He Created me, Sustains me and is the One who will cause me to die and once again, give me life."
এরপর তিনি তাদের নতুন জামা ও খাবার বিতরণ করতেন, ছোটদের মধ্যে মিষ্টি বিলিয়ে দিতেন।

উনার এসকল কাজের জন্য তিনি 'বাদশাহ ফয়সাল আন্তর্জাতিক পুরষ্কার' লাভ করেন কিন্তু তিনি সেই পুরষ্কারের ৭৫০ হাজার রিয়েল অর্থ দান করে দেন। সততার ব্যাপারে উনি ছিলেন অনুসরণীয়. উনি বলতেন,
"It is not possible for me to indulge in (or be negligent towards) a single riyal of the money donated by the people for charity."
সারাদিনের কাজ শেষে উনি মাগরিবের পর বাচ্চাদের কুর'আন হিফজ করা অবলোকন করতেন। একবার উনাকে তার এত খাটাখটুনির ব্যাপারে জিজ্ঞাসা করা হয়েছিল, উনি বলেছিলেন,
"My dear brother, we are not awaiting the reward or approval of any individual. We are busy in fieldwork and are awaiting nothing except the acceptance of our deeds by Allah"
জীবনে অনেকবার তিনি জংলী জাতিদের দ্বারা আক্রান্ত হয়েছেন, একবার এমন হয়েছিলো যে, উনি উনার স্ত্রীসহ একদল জংলীর হাতে পরেন, তারা হিজাব পরিহিত মহিলাকে দেখে এতই চটে গিয়েছিলো যে, উনার স্ত্রীকে প্রায় মেরেই ফেলেছিলো। এমন দুর্ভোগের পরেও উনারা নিজেদের প্রচেষ্টা থেকে পিছিয়ে আসেন নি।
কখন তিনি সুখ অনুভব করতেন এই প্রশ্নের উত্তরে তিনি বলেনঃ
"আমি সুখ আস্বাদন করি যখন কোন তরুণকে দেখি শিক্ষা লাভ করতে, তার ভাল কর্মসংস্থান হতে, সদাচারী হতে, এবং আমার মনে পড়ে সেই সময়ের কথা যখন তাকে আমরা দারিদ্র, ক্ষুদা আর রোগশোকের মধ্যে থেকে আমরা তাকে কুড়িয়ে পেয়েছিলাম। আমি সুখ আস্বাদন করি যখন কোন জায়গায় একটা স্কুল গড়তে পারি, যেখানে শিক্ষা কি জানা ছিল না। আমি সুখ অনুভব করি তখন যখন কেউ প্রথমবারের মত তার তর্জনী আকাশের দিকে উঠিয়ে এক আল্লাহর সাক্ষ্য (শাহাদা) দেওয়ার সুযোগ পায়।"
অসাধারণ এই মানুষটির কল্যাণে এপর্যন্ত ১১ মিলিয়ন মানুষ ইসলাম গ্রহণ করেছে, [আফ্রিকার বাইরে সহ] down to the earth এই মানুষটি আজ আর আমাদের মাঝে নেই। কিন্তু আমাদের জন্য তিনি রেখে গেছেন অনুসরণীয় এক আদর্শ। আমাদের প্রতি উনার কিছু মূল্যবান উপদেশ উল্লেখ করে লিখাটি শেষ করছিঃ
১) "ইচ্ছা এবং দৃঢ়তা থাকলে যেকারো পক্ষে অভিষ্ট লক্ষ্য অর্জন করা সম্ভব, ইনশাআল্লাহ। কিন্তু, শর্ত একটিই, কখনোও আশা ছাড়া যাবে না।"
২) "ডোনেশন/ফান্ড যোগাড়, প্রাসাদ নির্মাণ, পোষাক পরিচ্ছদ আর গাড়ি কিনার মধ্যে সত্যিকারের সুখ নেই। অন্যদের হৃদয়ে আনন্দ এনে দেবার মধ্যেই সত্যিকারের সুখ নিহিত।"
৩) "ব্যর্থতা আসলেও আশাহত হওয়া যাবে না। কারণ, ব্যর্থতাই বোঝায় যে, আপনি সাফল্যের পথে রয়েছেন।"
৪) "মানুষের হাতে কি প্রাচুর্য আছে, তার প্রতি আকৃষ্ট হয়ে পিছে ছুটবেন না। তাহলে, মানুষ আপনাকে ভালবাসবে।"
ধন্যবাদ.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন