সোমবার, ২৯ জুন, ২০১৫

ইসলাম ধর্ম সর্বশ্রেষ্ঠ মানবকল্যাণমুখী ধর্ম

_________________________________________________________________________________
ইসলাম ধর্ম সর্বশ্রেষ্ঠ মানবকল্যাণমুখী ধর্ম। এটা শুধু মুখের কথা নয়। ইতিহাস পর্যালোচনা করলে দেখা যাবে, ইসলামই এমন এক জীবন-ব্যবস্থা ও জীবন-বিধান যাতে মানবতার কল্যাণ, মনুষ্যত্বের মূল্যায়ন, জান-মালের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। অন্য কোন ধর্ম এমনটি দেখাতে পারবে না। এ জন্য ইসলাম ধর্মে শিক্ষার গুরুত্ব আরো অধিক। চরিত্র গঠনে, সমাজ বিনির্মাণে, রাষ্ট্র প্রতিষ্ঠায়, দুনিয়ার ব্যাপারে ও আখেরাতের ব্যাপারে এক কথায় সর্বক্ষেত্রে শিক্ষার একান্ত প্রয়োজন। মুসলিম হিসেবে রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে শিক্ষার প্রয়োজন সবচেয়ে বেশি। সুতরাং যেখানেই কর্ম রয়েছে, সেখানেই শিক্ষার প্রয়োজন দেখা দিবে।
যদি শিক্ষা না থাকে, তাহলে মানুষের আক্বীদা ঠিক থাকবে না, ইবাদত ঠিক থাকবে না, লেনদেন ঠিক থাকবে না। মোটকথা শিক্ষা ব্যতীত দুনিয়া ও আখেরাত কোনটাই ঠিক থাকবে না।
আল্লাহ রাব্বুল আলামীন তাঁর প্রেরিত নবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সর্বপ্রথম না ইবাদতের নির্দেশ দিলেন, না শুকরিয়ার নির্দেশ দিলেন, না নামাযের নির্দেশ দিলেন, না রোযার দিলেন, না কোন আক্বীদার নির্দেশ দিলেন, বরং সর্বপ্রথম নির্দেশ দিলেন জ্ঞানার্জনের। অর্থাৎ আল্লাহ বললেন, তোমার এবং তোমার উম্মতের জন্য জ্ঞানার্জনকে আমি প্রধান বিষয় হিসেবে ঘোষণা দিলাম। কেননা জ্ঞানের ভিত্তিতে ধর্মের প্রচার-প্রসার লাভ হবে।
اقرأ باسم ربك الذي خلق
“তুমি পড়া শুরু করো তোমার প্রভুর নামে। যিনি তোমার লালন পালনকর্তা।” এখানে আল্লাহর অস্তিত্ব ও আল্লাহর একটি বিশেষ গুণের দিকে ইঙ্গিত রয়েছে। আল্লাহর অস্তিত্বের স্বীকৃতি প্রদানে যে সকল বস্তু প্রতিবন্ধক হতে পারে, তন্মধ্যে অন্যতম দুনিয়ার মুহাব্বত। দুনিয়াতে থাকতে গেলে মানুষের পানাহার, ঘর-বাড়ি অর্থ-সম্পদসহ আরো কত কিছুর প্রয়োজন রয়েছে। এ সকল প্রয়োজন না মিটিয়ে উপায় নেই, কিন্তু এগুলো মিটাতে গিয়েই মানুষের মধ্যে জন্ম নেয় অর্থলিপ্সা, পদের লোভ, ক্ষমতার লোভ। এগুলোর প্রতিবন্ধকতা সৃষ্টি করে, আল্লাহর প্রতি ঈমান ও আখেরাতের চিন্তার পথে। আল্লাহ তায়ালা বলেন, পদমর্যাদা শক্তি, অর্থসম্পদের মূল চাবিকাঠি আমার হাতে। রাষ্ট্রীয় ক্ষমতা দেয়া-নেওয়ার মালিক আমি। সুতরাং কার ভয়ে তুমি আমার অস্তিত্বকে অস্বীকার করো। বুঝা যায় যে, সবচেয়ে গুরুত্বপূর্ণ আকীদার বিষয় হলো আল্লাহর অস্তিত্ব ও আল্লাহর একত্ববাদ। কিন্তু এ এটাকেও দ্বিতীয় নম্বরে রাখা হয়েছে, আর জ্ঞান চর্চাকে রাখা হয়েছে এক নম্বরে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন