সোমবার, ২৯ জুন, ২০১৫

একদা রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম

একদা রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার একজন স্ত্রীর কাছ থেকে কিছু খাবার নিয়ে আসলেন এবং সেই খাবার উনার বাড়িতে আগত কিছু মেহমানকে পরিবেশন করতে চাইলেন। আইশা (রাঃ) এটা দেখে বেশ হতাশ ও ঈর্ষান্বিত হয়ে পড়লেন। অন্য কোন জায়গা থেকে আগত খাবার নিজের বাড়িতে পরিবেশন করা হবে এটা তিনি মেনে নিতে পারছিলেন না।
রাগের মাথায় তিনি হঠাৎ খবারের থালাটিতে সজোরে আঘাত করলেন। ফলে, খাবারসহ থালাটি মেঝেতে পড়ে যেয়ে ভেঙ্গে টুকরো টুকরো হয়ে গেল এবং খাবারগুলো মেঝেতে ছড়িয়ে ছিটিয়ে পড়ল।
আচ্ছা, এখানে একটু pause করুন। ভাবুন তো, এমন পরিস্থিতিতে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কিরূপ ব্যবহার করতে পারেন? অথবা ভাবুন, যদি আমাদের সাথে এরূপ কোন ঘটনা ঘটে তাহলে আমরা কি করতাম। আমার তো মনে হয় তখনই 'divorce' সংঘটিত হয়ে যেত। unsure emoticon অথবা নিজেদের পক্ষ থেকে প্রচন্ড রূঢ় ব্যবহার প্রকাশিত হত এবং স্ত্রীর হতাশা বোঝার চেষ্টা না করেই অত্যন্ত কর্কশ ভাষায় তাকে নোংরা হয়ে যাওয়া মেঝেটি পরিষ্কার করতে বাধ্য করা হত।
এবার আসুন, দেখা যাক রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তখন কি করলেন! আল্লাহ'র রসূল এতটাই নম্র স্বভাবের ছিলেন যে, তিনি একদমই রাগান্বিত হলেন না। বরং, শান্তভাবে নিজেই মেঝেটি পরিষ্কার করলেন এবং মেহমানদের যেয়ে বললেন, "তোমাদের মা এখন প্রচন্ড রেগে আছেন! বুঝলা!" (You know, আইশা রাঃ আমাদের মা)
এরপর রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘরে ফিরে এলেন এবং আইশা রাঃ কে শান্ত গলায় বললেন, তিনি যেন নতুন একটি থালা ক্রয় করে (অমুক) প্রতিবেশীকে ভেঙ্গে যাওয়া থালাটির ক্ষতিপূরণ হিসেবে সেটা দান করেন কেননা ভেঙ্গে যাওয়া থালাটি উনার (রসুলুল্লাহ) এর নিজের থালা ছিল না!
[ঘটনাটা জানার পর শেয়ার না করে পারলাম না। অভিব্যক্তি প্রকাশের ভাষা যেন হারিয়ে ফেলেছি]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন