রবিবার, ২৮ জুন, ২০১৫

সউদি আরব এবং এর শাসকবর্গকে গালি দেয়া Salahuddin Jahangir

সউদি আরব এবং এর শাসকবর্গকে গালি দেয়াটা, আমরা বঙ্গবাসী একটা ঈমানি দায়িত্ব বানিয়ে ফেলেছি। তাদের বিলাসিতা, উম্মাহ বিষয়ে তাদের ঔদাসীন্য, আমেরিকা বা পশ্চিমের সঙ্গে তাদের দহরম মহরম; ইত্যকার বিষয় আমাদের প্রায়শই নানা সাইজের গালিগালাজ ডেলিভারি দিতে প্রবলভাবে উদ্বুদ্ধ করে। কারণ ইসলাম বিষয়ে আমরা এতোটাই স্পর্শকাতর যে, সউদির শাসক তো হুনুজ দূর কি বাত, হারমাইনের ইমামদেরকেও আমরা ছেড়ে কথা বলি না।
দুঃখের কথা, বাংলাদেশে যে পরিমাণ আলেম কিংবা পাক্কা ঈমানদার (!) আছে, সউদি আরবে সেই পরিমাণ আরবও সম্ভবত নেই। তবুও তাদের দেশে শরিয়া আইন অনেকাংশে কার্যকর। চুরি-দুর্নীতি করলে হাতকাটা, খুনের বদলা খুন, ধর্ষণ-ব্যভিচারে মৃত্যুদণ্ড। সউদিতে মেয়েদের বোরকা ছাড়া বাইরে বেরুনো রাষ্ট্রীয়ভাবে বারণ। সে দেশে একটাও ভণ্ডামির মাজার নেই। নামাজ বাধ্যতামূলক রাষ্ট্রীয়ভাবে। সরকার কর্তৃক জাকাত আদায় করা হয় শতভাগ। আর আরবের লোকদের দানশীলতার কথা তো প্রবাদপ্রতিম!
এগুলো বাহ্যিক ব্যবহারিক বিষয়াদি। এছাড়াও আরবের সাধারণ লোকদের ঈমানের দৃঢ়তা, আমাদের উপমহাদেশীয় মানবপ্রজাতির চেয়ে ঢের ওজনদার। তবুও আমরা হারমাইনবাসীদের গালিগালাজ করতে অত্যন্ত আমোদ বোধ করি। কী কারণে? আমরা নিজেরাও জানি না। আমাদের আমোদ পাওয়ার কারণও বড় আজিব আজিব!
অনেকে বলবেন, বাইরে এসব ব্যবহারিক গুণাবলি থাকলেও ভেতরে ভেতরে তারা খুল্লামখোল্লা! একেবারে যাচ্ছেতাই অবস্থা!
তো ভাই মুহতারাম দোস্ত বুজুর্গ, আমাদের ভেতরের অবস্থা কী?
—আমাদের সউদিবিমুখ ঈমানি জজবা আজ পর্যন্ত বাংলাদেশের একটা নগন্য ভণ্ডামির মাজারও ভাঙ্গতে পারেনি।
—ফৌজদারি অপরাধে হাতকাটা-মৃত্যুদণ্ড আমরা কেবল ফিকাহবিদদের মতানৈক্য জানার জন্য জানি।
—রাষ্ট্রীয়ভাবে নামাজ, জাকাত, মেয়েদের শরয়ি পর্দার দাবি তো আজ পর্যন্ত কোনো ধর্মভিত্তিক রাজনৈতিক দলও তোলেনি।
তবুও আমরা তাদের গালি দিয়ে নিজেদের ঈমানের কুওৎ জাহির করি। ঈমানের কী শান আমাদের!
প্রায় পঁচিশ লাখ বাঙালি কর্মরত আছেন সউদিতে। প্রতিজন প্রবাসীর সঙ্গে যদি তার পরিবারের আরও তিনজন সদস্য যোগ করা হয়, তাহলে বলতে পারি- প্রায় এক কোটি বাঙালির অন্ন সংস্থান হচ্ছে আরবের মাটি থেকে। অর্থাৎ প্রতি ষোলোজন বাঙালির একজনের ভরণপোষণ হচ্ছে সউদি আরবের 'বিলাসী' এবং 'উম্মাহবিমুখ' শেখদের টাকায়।
তো পেয়ারে হাজিরিন, আপনি আর আমি সলিড মুসলমানের পদবি গলায় ঝুলিয়ে কয়জন মুসলমানের ভরণপোষণের ব্যয়ভার বহন করছি?
সউদি শাসকগণ অঢেল বিলাসিতা করার পরও এককোটি বাঙালির পেটে নিরলস অন্ন যুগিয়ে যাচ্ছে। আপনার কি উচিত না, কুৎসিত গালিগালাজ বাদ দিয়ে তাদের হেদায়েত ও মাগফেরাতের জন্য দোয়া করা?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন