সোমবার, ২৯ জুন, ২০১৫

"আর তোমার পালনকর্তা যখন ফেরেশতাদেরকে বললেন

"আর তোমার পালনকর্তা যখন ফেরেশতাদেরকে বললেন- নিশ্চয়ই আমি পৃথিবীতে প্রতিনিধি (খলিফা) সৃষ্টি করবো; তখন তারা বললো- আপনি কি পৃথিবীতে এমন কাউকে সৃষ্টি করবেন যারা সেখানে দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করবে এবং রক্তপাত ঘটাবে? অথচ আমরাই তো প্রতিনিয়ত আপনার প্রশংসা কীর্তন করছি এবং আপনারই পবিত্রতা ঘোষণা করছি। তিনি (আল্লাহ তা'আলা) বললেন- তোমরা যা জানো না নিঃসন্দেহে সে সম্পর্কে আমি পরিজ্ঞাত রয়েছি।" [সূরা আল-বাকারাহঃ ৩০]
আল্লাহ তা'আলা এই পৃথিবীতে ও সমগ্র সৃষ্টি জগতে যা কিছু সৃষ্টি করেছেন এবং দ্বীন ইসলামের মাধ্যমে যেসকল নিয়ম-কানুন মেনে চলাকে আমাদের জন্য ইবাদাহ হিসেবে নির্ধারণ করেছেন; নিঃসন্দেহে সেগুলোর প্রত্যেকটির পেছনে কোন না কোন 'হিকমাহ' রয়েছে। নিজেদের জ্ঞানের সীমাবদ্ধতা ও প্রজ্ঞার অপ্রতুলতার জন্য সবসময় তা নির্ণয় করা সম্ভব হয় না। আর, এটাতো যেকোন যুক্তিপূর্ণ মানুষ সহজেই বুঝতে সক্ষম হবেন যে, স্বল্প ও সীমিত জ্ঞান দিয়ে সারা জাহানের সৃষ্টিকর্তার 'হিকমাহ' কে সম্পূর্ণরূপে সবসময় অনুধাবন করা সম্ভব নয়। যিনিই হচ্ছে জ্ঞানের দাতা, তাঁকে, তাঁর গরিমাকে সেই স্বল্প জ্ঞান দ্বারা বেঁধে ফেলার চেষ্টা নির্বুদ্ধিতা ছাড়া কিছুই নয়।
আল্লাহ'র 'হিকমাহ' যে সবসময় অনুধাবন করা সম্ভব নয় সেটার উৎকৃষ্ট উদাহরণ হচ্ছে উপরোক্ত ঘটনাটি যেখানে মানুষ সৃষ্টি'র শুরুর দিকে ফেরেশতাগণ মানুষ সৃষ্টি'র ব্যাপারে আল্লাহ'র 'হিকমাহ' অনুধাবন করতে অসমর্থ হয়েছিলেন।
হাসান বসরি রহিমাহুল্লাহ; ইবন আব্বাস (রাঃ) থেকে বর্ণনা করেন, ফেরেশতাগণ আল্লাহ'র কাছ থেকে আদম আলাইহিস সালামকে সৃষ্টি করার কথা জেনে নিজেদের মধ্যে বলাবলি করছিলো যে, 'আমাদের রব যাকেই সৃষ্টি করুন না কেন আমরাই তার চাইতে বেশি জ্ঞানী প্রতিপন্ন হবো এবং আমাদের অপেক্ষা মর্যাদাসম্পন্ন ও বিদ্বান মাখলূক হওয়া অসম্ভব'! অন্যদিকে ফেরেশতাদের সম্পর্কে আল্লাহ বলেন, 'যে কথা বলাতে তাদের অনুমতি নেই, তাতে তারা মুখ খোলে না' (অর্থাৎ হিংসা-বিদ্বেষ, অহংকার বর্জিত বক্তব্য). সুবহানআল্লাহ! আল্লাহ'র সম্পর্কে অধিক জ্ঞান (সম্মক জ্ঞান) থাকা সত্তেও উনারা আল্লাহ'র হিকমাহ বুঝতে অসমর্থ হয়েছেন! অথচ, আমাদের জীবনে ক্ষণিকের দুর্দশায় আমরা কতটা ভেঙ্গে পড়ি আর বলে ফেলি, 'বারবার আমিই কেন? কেন? কেন?' আমরা মানতে চাই না যে এমন দুর্দশার ভেতরেও আমাদের জন্য কোন না কোন মঙ্গল রয়েছে।
'হিকমাহ' এর অনুসন্ধান জরুরী। সেটা আমাদের ঈমান বৃদ্ধিতে সহায়তা করে কিন্তু কোন বিষয়ের পেছনের 'হিকমাহ' বুঝতে অসমর্থ হবার অর্থ এই নয় যে, এতে কোন কল্যাণ নেই কিংবা সেটি একটি অপ্রয়োজনীয় কানুন। বরং মূল সত্য হলো এটি হচ্ছে আমাদের সীমাবদ্ধতা যা আমরা কখনোই অতিক্রম করতে পারবো না।
এমন ঘটনা তো আমাদের জীবনে কতবারই না ঘটেছে যে, কোন কাজের শুরুতে মনে হয়েছে এটা আমার জীবনের বেস্ট ডিসিশন অথচ শেষে মনে হয়েছে যে, এর মত বাজে সিদ্ধান্ত আমি কিভাবে নিলাম। হায়! যেখানে নিজেদের সিদ্ধান্তের উপর, সেটার ফলাফল কিরূপ হবে সেটার উপর আমাদের জ্ঞানের দক্ষতা নেই সেখানে সেই স্বল্প জ্ঞান দ্বারা আল্লাহ'র কানুনের প্রজ্ঞাকে প্রশ্নবিদ্ধ করতে যাবার চেষ্টা কতটা বোকামি তা নিশ্চয়ই অনুমেয়। এজন্য 'হিকমাহ' এর তালাশের সাথে সাথে নিজেদের জ্ঞানের সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন থাকাও জরুরী। এজন্যই তো মুমিনদের সম্পর্কে কুর'আনে আল্লাহ তা'আলা উল্লেখ করেছেন,
"We hear and we obey" [সূরা আল-বাকারাহঃ ২৮

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন