মঙ্গলবার, ৩০ জুন, ২০১৫

জীবনে “সফলতা

জীবনে “সফলতা” নামক জিনিষটা পেতে বড় কোন প্রফেশনে যেতে হবে এমন কোন কথা নেই। খুব ছোট প্রফেশন থেকেই অনেক অনেক বড় হওয়া যায়। আর এর জন্য অবশ্যই ধৈর্য,সততা,মানবতা জীবনের সাথে অত্যন্ত যত্নসহকারেই সংযুক্ত করে নিতে হবে। পৃথিবীর এমন অনেক মহামানব রয়েছেন যারা প্রথম জীবনে কেউ ছিলেন “বাদাম বিক্রেতা” কিংবা কেউ ছিলেন “মেথর”। আসলে জিনিষগুলো যখন আমরা শুনি তখন তা আমাদের কাছে রূপকথার মতই মনে হয়ে থাকে। আর এই “মনে হওয়াটা” আমাদের বাঙ্গালি জাতির মধ্যে খুবই বেশি। আমার মনে হয় জীবনের কোন না কোন জায়গায় চরমভাবে হতাশ হওয়ার মাধ্যমেই জীবনের প্রতি এক “না পাওয়ার” বেদনা কাজ করে।
এবার অন্য একটি বিষয়ে প্রবেশ করছি... আর এটাই হল আমার লিখার মূল বিষয়বস্ত...,
সুস্থ হোক আর অসুস্থ হোক, কাউকে যদি আমি বলি “আমি অমুক সরকারী বিশ্ববিদ্যালয়ের “শিল্পকলা” বিভাগে পড়াশুনা করি”। তাহলে আমি শতভাগ নিশ্চয়তা দিয়ে বলতে পারি তমুক লোক আমাকে তার গুনার বাইরে রেখে দিবে। অর্থাৎ তার ভাবখানা এমন’ই হবে “শিল্পকলা” কোন বিষয় হল নাকি?
ফেইসবুকের কল্যাণে বিভিন্ন সময়ে বিভিন্ন মানুষের সাথে দেখা হয়ে যায়... তেমনি কিছুদিন আগে একজন “শিল্পকলার” Student এর সাথে দেখা হয়ে যায়। এবং উনার Profile বিশ্লেষণ করে যেটা জানলাম যদি ও উনি Fine Arts এর Student কিন্তু উনি ছিলেন একজন Freelancer,ডিজাইনার, এবং প্রোগ্রামার। সাথে সাথে উনি ছিলেন একজন সফল “ব্লগার” ও।
সত্যি অবাক করার মত...! যে কিনা সারাক্ষন Adobe এর Software নিয়ে পড়ে থাকবে সে কেমনে এত কিছু জানে?
আর আমার এই লিখার পেছনে একটাই উদ্দেশ্য ছিল, “জীবনে চলার পথে আপাত দৃষ্টিতে অনেক অখ্যাত মানুষ চোখে পড়বে,তাই বলে কাউরে বৃদ্ধ আঙ্গুল দেখিয়ে নিজেকে শ্রেষ্ঠ জাহির করব, তা যেন না করি। আর নিজেকে ছোট ভেবে নিজের সম্ভাবনাকে ধ্বংস করে দেওয়া বোকামির’ই নামান্তর। আর নিজেকে লোকসম্মুখে বড় এমন বড় না ভাবি, যেটা আমাকে আমার সম্ভবনার পথ থেকে বিচ্যুত করে দেই। বড় হওয়ার প্রবল ইচ্ছা থাকলে অখ্যাত গ্রামের কুখ্যাত Student ও বড় হতে পারে। আর এ ক্ষেত্রে অবশ্য অবশ্যই হিংসা, লোভ, ইত্যাদি ডাস্টবিনে ফেলে দিতে হবে।
আমার এই লিখার মাধ্যমে একজন ও যদি অনুপ্রাণিত হয়, তবে আমি সফল..

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন