রবিবার, ২৮ জুন, ২০১৫

পুলসিরাতের ভয়াবহতাঃ

পুলসিরাত জাহান্নামের উপর রাখা একটি সেতু বা সাঁকো। এটা চুলের থেকেও চিকন এবং তরবারীর থেকেও ধারালো হবে। পুলসিরাতের পথ হবে অত্যন্ত অন্ধকারাচ্ছন্ন। জাহান্নামের উপর রাখা এই পুলসিরাত প্রত্যেকেই অতিক্রম করতে হবে। পুলসিরাত পার হয়ার সময়টি এমন কঠিন হবে যে, তখন মানুষ তাদের আপন জনদের কথাও ভুলে যাবে।
পুলসিরাতের নিচে জাহান্নামের আগুন এত বেশি ভয়াবহ হবে যে, সেখানে নবীগণ পর্যন্ত ভয়ে শুধু বলতে থাকবেঃ "রব্বি সালামুন, রব্বি সালামুন" অর্থঃ হে আল্লাহ বাঁচাও! হে আল্লাহ বাঁচাও। পুলসিরাত অতিক্রম করার সময় ভয়ে ভীত থাকার কারণে নবীগণ ব্যতীত অন্য কারো মুখ দিয়ে কোন কথা বের হবে না। পুলসিরাতে আগুনের তৈরি হুক থাকবে যা লোকদেরকে তাদের পাপ অনুযায়ী ধরে ধরে জাহান্নামে নিক্ষেপ করবে।
হাসান বাসরী (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেন, এক ব্যক্তি তার ভাইকে বললঃ তোমার কি জানা আছে যে, তোমাকে জাহান্নামের উপর দিয়ে পার হতে হবে? সে বললঃ হ্যাঁ। সে আবার জিজ্ঞাসা করল, তোমার কি জানা আছে যে, তুমি সেখান থেকে মুক্তি পাবে? সে বললঃ না। তখন ঐ ব্যক্তি বললঃ তাহলে তুমি কি করে হাসছ? এর পর থেকে মৃত্যু পর্যন্ত ঐ ব্যক্তির ঠোঁটে আর কখনো হাসি দেখা যায়নি।
"আল্লাহুম্মা হাসিবনি হিসাবাই ইয়াসিরা"___ (আমিন)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন