রবিবার, ২৮ জুন, ২০১৫

অনুষ্ঠিত হলো জমিয়াতে ওলামায়ে হিন্দের মহাসমাবেশ


ভারতের দিল্লিস্থ রামলীলা ময়দান। ১৬ মে ২০১৫ সেখানে অনুষ্ঠিত হলো জমিয়াতে ওলামায়ে হিন্দের মহাসমাবেশ। হিন্দু রাষ্ট্র ভারতে লাখো ধর্মপ্রাণ ‍মুসলমান আর ওলামায়ে কেরামের এতো বিশাল জমায়েত সত্যি অবাক করার মতো ঘটনা। ভারতের মুসলমানরা আসলেই সৌভাগ্যবান, কতোই স্বাধীন তারা। সেই ক্ষেত্রে আমরা মুসলমানরা নিজ দেশেই পরবাসী।
যাক, পোস্টের প্রসঙ্গ কিন্তু। বিশাল সমাবেশের সুশৃঙ্খলা আমাকে অবাক করেছে। বিশেষত মঞ্চের ডিজাইন। পুরো মঞ্চে কোনোই সামিয়ানা নেই। ফলে পুরো মঞ্চটা আলোকোজ্জ্বল দেখা যাচ্ছে। মঞ্চের প্রতিটি বক্তা, উপস্থিত নেতৃবৃন্দ এবং সেই সঙ্গে পুরো ময়দান দেখতে দারুন লাগছে। এই অভিজ্ঞতাটা আমাদের বাংলাদেশের ইসলামপন্থিদের কাজে লাগতে পারে।
বাংলাদেশের ইসলামপন্থিরা সত্যিই অত্যন্ত আরামপ্রিয়। একটা সমাবেশেও দেখিনি যেখানে মঞ্চ সামিয়ানামুক্ত। লাখ লাখ জনতা প্রচণ্ড গরমে দাঁড়িয়ে থাকতে পারলেও মঞ্চ উপবিষ্টদের জন্য অপরিহার্যরূপে সামিয়ানার ব্যবস্থা করা হয়। সেটা সমতার দিক থেকে ভালো দেখায় না। তা ছাড়া বেলা হতে হতে যখন সূর্যের আলো কিছুটা কমে আসে তখন মঞ্চ কিছুটা অন্ধকারাচ্ছন্ন হয়ে ওঠে। তখন সাংবাদিক, মিডিয়া এবং মঞ্চে লোকের গেদারিংয়ের ফলে খোদ প্রধান অতিথিকেও ভালো করে দেখা যায় না।
রামলীলা ময়দানের জমিয়তের কনফারেন্সে বক্তাকে দেখতে কেমন দেখুন তো। বক্তব্য দিচ্ছেন ভারতীয় লোকসভার সদস্য ও অল ইন্ডিয়া ইউনাইডেড ডেমোক্রেটিক ফ্রন্টের সভাপতি মাওলানা বদরুদ্দীন আজমল কাসেমী। তাঁকে বেশ স্পষ্ট দেখা যাচ্ছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন