সোমবার, ২৯ জুন, ২০১৫

ইবনে মুবারাক (রঃ)

"একজন ব্যাক্তির সাথে তার রবের সম্পর্ক যত গভীর হবে, সে ততই রিল্যাক্সড ফীল করবে। ইবনে মুবারাককে যখন জিজ্ঞেস করা হল "রাজা কারা? " তিনি উত্তর দিলেন "যারা দুনিয়াবি আরাম আয়েশ থেকে বিরত থাকে"
তাকে যখন জিজ্ঞেস করা হোল "সবচেয়ে নিকৃষ্ট লোক কারা?"
তিনি বললেন "যারা তাদের ধর্ম বিক্রি করে খায়। যারা সামান্য টাঁকা, সম্মান অথবা কোন পার্থিব বস্তুর লোভে তাদের দ্বীনকে বিক্রি করে দেয়"
তাকে আবারো জিজ্ঞেশ করা হোল, এদের চাইতে খারাপ আর কেউ আছে? তিনি বললেন হ্যাঁ, যারা অন্যদের লাভের জন্য নিজের দ্বীন বিক্রি করে দেয়।
দুনিয়ার রাজা বাদশারা যদি টের পেত আমার কি এক শান্তির মাঝে দিন যাপন করি, তাহলে তারা এর জন্য দরকার হলে তরবারি দিয়ে আমাদের সাথে যুদ্ধ করত।
ইবনে তাইমিয়াহর সাথে তৎকালীন শাসনকর্তার বিবাদ হয়। সে তাঁকে বলল, তুমিতো এখন জনপ্রিয় হয়ে গেছো। অনেক লোকেই তোমাকে অনুসরণ করে। এই জন্যই তুমি আমার রাজত্ব দখল করতে ইচ্ছা পোষণ কর।
ইবনে তাইমিয়াহ উত্তর দিলেন, ওয়াল্লাহি, এক দিরহামের বিনিময়েও যদি হয়, আমি আপনার এই রাজত্ত কিনবনা।
আল্লাহ তার মুত্তাকি বান্দাদের এমন এক শান্তি ও সম্মান দান করেন, যা দুনিয়াদার লোকের পক্ষে কোনদিনও অনুভব করা সম্ভব নয়। কারন তারা তাদের বস্তুগত জিনিশ পত্রের বাইরে কিছুই অনুধাবন করতে পারেনা। তাদের কাছে সুখের উৎস হচ্ছে তাদের ব্যাংকে কত টাকা আছে, তারা কি গাড়ি চালায়, এইসবই।
শান্তি ও সম্মান ছাড়াও আল্লাহ মু'মিন বান্দাদের জীবনে সহজতা দান করেন। একমাত্র আল্লাহর ইবাদতের মাধ্যমেই বান্দা তার আত্মতৃপ্তি ও সন্তুষ্টি লাভ করে।"
- শায়খ আব্দুল্লাহ আযযাম (রাহিমাহুল্লাহ)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন