সোমবার, ২৯ জুন, ২০১৫

সহীহ হাদীস শুধুমাত্র "বুখারী " ও " মুসলিমেই" সীমাবদ্ধ নয়

                           ______________________________________________________
হানাফীদের অধিকাংশ হাদীস বুখারী ও মুসলিমে নেই এ অভিযোগটি করে কতিথ আহলে হাদীসরা মুখে ফেনা তুলে ফেলেন। তারা শুধু সহীহ বুখারী, সহীহ বুখারী বলে লাফালাফি করেন । আচ্ছা ইমাম বুখারী , ইমাম মুসলিম কি কোথাও লিখেছেন যে সহীহ হাদীস শুধুমাত্র বুখারী বা মুসলিমেই সীমাবদ্ধ ??? এর কোন দলীল আছে কি আপনাদের কাছে ???
বুখারী, মুসলিম বা সিহাহ সিত্তার বাইরে কি সহীহ হাদীস নেই ?? সিহাহ সিত্তার বাইরেও তো অনেক সহীহ হাদীসের কিতাব আছে যেমনঃ সহীহ ইবনে খুযাইমা , সহীহ ইবনে হিব্বান, সহীহ ইবনে আওয়ানা, সহীহ ইবনুস সাকান , সহীহ হাকিম নিশাপুরী, আল মুনতাকা , মুসান্নাফে আবদুর রাযযাক ইত্যাদি ।।
ইমাম বুখারী (রহ:) বলেনঃ আমি একবার ইসহাক বিন রাহওয়াইহ্ এর কাছে ছিলাম, আমাদের এক সাথী আমাদেরকে বললো, "যদি কেউ রসূলুল্লাহ (স:) এর হাদীসের সংক্ষিপ্ত সংকলন করতো ! এই কথা আমার অন্তরে বসে গেলো, অতঃপর আমি এই কিতাব সংকলন করতে লেগে গেলাম । 
ইমাম হাযিমী (রহ:) নিজে ইমাম বুখারী (রহ:) এর উক্ত বাণী বর্ণনা করার পর বলেনঃ "এর দ্বারা স্পষ্ট হলো যে, ইমাম বুখারী (রহ:) এর উদ্দেশ্য হাদিসের উপর একটি সংক্ষিপ্ত কিতাব রচনা করা । তিনি পৃথিবীর সকল সহীহ হাদিস লেখার ইচ্ছা করেন নি । এবং সহীহ বুখারী হলো তার শর্ত ও মত অনুযায়ী সহীহ হাদীসের ( সংক্ষিপ্ত ) সংকলন । 
( শুরুতুল আইম্মা খামছাহ, পৃষ্ঠা - ১৬৩, আল ইমাম ইবনুমাজাহ, পৃষ্ঠা-১০৪)
ইমাম হাযিমী (রহ:) স্বীয় সনদে ইমাম বুখারী (রহ:) এর এই কথাও বর্ননা করেন যে, আমি এই কিতাবে শুধুই সহীহ হাদীস বর্ননা করবো, তবে আমি সহীহ হাদীস থেকেও অনেক হাদীস ছেড়ে দিয়েছি ।
( শুরুতুল আইম্মা খামছাহ, পৃষ্ঠা - ১৬০ , আল ইমাম ইবনুমাজাহ, পৃষ্ঠা-১০৪)
ইমাম মুনলিম (রহ:) বলেনঃ " আমার কাছে যে সকল হাদীস সহীহ, সে সকল হাদীসের সমস্ত আমি এখানে উল্লেখ করিনি ।
( শুরুতুল আইম্মা খামছাহ , পৃষ্ঠা - ১০৭ , আল ইমাম ইবনুমাজাহ, পৃষ্ঠা-১০৪)
আবু বকর হাযিমী (রহ:) , ইমাম মুসলিম (রহ:) এর এই উক্তি বর্ননা করেন যে, ইমাম মুসলিম (রহ:) বলেনঃ আমি এই কিতাব লিপিবদ্ধ করেছি এবং ইহা সহীহ ( হাদীসের কিতাব) । আমি এই কথা বলিনা যে, এই কিতাবে যে সকল হাদীস আমি লিপিবদ্ধ করিনি তা য'ঈফ । তবে আমি এই কিতাবে সহীহ হাদীস থেকেই হাদীস লিপিবদ্ধ করেছি , যেন আমার কাছে এবং আমার ছাত্রদের কাছে সন্দেহ মুক্ত সহীহ হাদীসের একটি সংকলন থাকে । এবং আমি ইহা বলি না যে , এই কিতাবে লিপিবদ্ধ ছাড়া অন্যান্য হাদীস য'ঈফ ।
( শুরুতুল আইম্মা খামছাহ, পৃষ্ঠা - ১০৭ , আল ইমাম ইবনুমাজাহ, পৃষ্ঠা-১৮৯ )
ইমাম সুয়ূতী (রহ:) স্বীয় গ্রন্থে উল্লেখ করেন, " ইমাম বুখারী (রহ:) এবং ইমাম মুসলিম (রহ:) সকল সহীহ হাদীসকে তাদের কিতাবে আয়ত্ত করেননি। এবং সকল সহীহ হাদীস আয়ত্ত করাকে কর্তব্য রুপেও গ্রহন করেন নি । 
ইমাম বুখারী (রহ:) বলেনঃ "আমি কিতাবে ( বুখারীতে) শুধু সহীহ হাদীসই অন্তরভূক্ত করেছি এবং দীর্ঘ হয়ে যাওয়ার ভয়ে অনেক সহীহ হাদীসকেও ছেড়ে দিয়েছি ।
তাছাড়া বুখারী ও মুসলিমের সমমানের হাদীস , হাদিসের অন্যান্য প্রসিদ্ধ গ্রন্থেও বিদ্যমান আছে ।
হাফেয ইবনে কাছীর (রহ:) স্বীয় গ্রন্থে উল্লেখ করেন, "ইমাম আহমাদ (রহ:) এর মুসনাদে " এমন বহু হাদীস আছে যা "মুসলিমের " হাদিসের সমমানের এবং বুখারীরও সমমানের আর সে হাদীস "বুখারী " তেও নেই , " মুসলিমে"ও নেই, " আবূ দাউদ ", "তিরমিযী ", " নাসায়ী " , " ইবনে মাজাহ " তেও নেই ।
এমনিভাবে ইমাম তবারানী (রহ:) এর দুই মু'জাম "আল-কাবীর " ও " আল- আওসাত " এবং ইমাম আবু ইয়া'লা ও ইমাম বাযযার (রহ:) এর " মুসনাদে "ও এমন হাদীস আছে যে, হাদীসের বর্ননাকারী রাবীর অবস্হার প্রতি দৃষ্টি এবং হাদীসটা ক্ষতিকারক দোষ-ত্রুটি থেকে মুক্ত থাকার কারনে হাদীস শাস্ত্রের গভীর জ্ঞানী আলেমদের জন্য হাদীসকে "বুখারী " , " মুসলিম " এর সমমান হাদীস বলা সম্ভব হয় ।

( শুরুতুল আইম্মা খামছাহ, পৃষ্ঠা - ১০৯ , আল ইমাম ইবনুমাজাহ, পৃষ্ঠা. ৩৭-৩৮৩৭-৩৮ )
সারমর্ম : উপরোউল্লেখিত পর্যালোচনা থেকে যে সিদ্ধন্ত গুলো পাওয়া যায় : 
১। " সহীহ হাদীস " শুধুমাত্র "বুখারী " ও "মুসলিমে " ই সীমাবদ্ধ নয় ।
২। হানাফীদের অধিকাংশ হাদীস "বুখারী " এবং "মুসলিম " এ না থাকা দোষণীয় নয়। অন্যদিকে ইমাম আবু হানীফা (রহ:) এর যুগে ইমাম বুখারী (রহ:) ও ইমাম মুসলিম (রহ:) তাদের মাতৃগর্ভেও আসেন নি তাই হানাফীদের হাদীস "বুখারী " ও "মুসলিম" এ থাকতেই হবে এমন কোন বাধ্য বাধকতা নেই । যদিও হানাফীদের অনেক হাদীস "বুখারী" ও "মুসলিম" এ আছে ।
৩। "বুখারী " ও "মুসলিম" ছাড়া অন্যান্য হাদীসগ্রন্থেও " বুখারী "ও " মুসলিম" এর সমমানের হাদীস আছে ।
সুতরাং যে সকল " তথাকথিত আহলে হাদীস " বন্দুরা সহীহ, সহীহ বলে চিৎকার করেন এবং আলবানির সহীহ মানেন তারা অবশ্যই এই বিষয়গুলো ভেবে দেখবেন ।।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন