সোমবার, ২৯ জুন, ২০১৫

কিছু উপদেশ

আশ্চর্যের বিষয় এই যে, যারা প্রকাশ্যে শয়তানকে মন্দ বলে,তাদের অনেকেইশয়তানের সঙ্গে বন্ধুত্ব বজায় রেখে জীবন অতিবাহিত করে । (হজরত আলী রাঃ )


ঈমানের শ্ত্রু মিথ্যা বলা । সন্মানের শত্রু পরমুখাপেক্ষি হওয়া,আর  বুদ্ধির শত্রু ক্রদ্ধ হওয়া । (মুনাব্বিহাত )


তুমি যদি মন্দ কাজ কর,তবে তার জন্য ভাল ফল আশা ক'রো না । কেননা,কেউ ঝাউগাছ রোপন করে তা থেকে আঙ্গুরফল পাওয়ার আশা করতে পারেনা । (হযরত শাইখ সা'দী সিরাজী রহঃ)

মানুষ যদি নিজেকে নিজে চিনতে পারত, তাহলে কত যে উত্তম হত ! নিজেকে নিজে চিনতে পারলে পূর্ণ আধ্যাত্মিকতা অর্জিত হয় । ( উমর খৈয়াম )


মিথ্যুকের স্মরণশক্তি অধিক । (শাইখ সা'দী সিরাজী রহঃ)


হে ধৈর্য ! আমাকে সম্পদশালী কর । তুমি ছাড়া ইহজগতে শান্তিদাতা আর কেউ নেই । জ্ঞানপ্রবর লোকমান সবরের চাবিকাঠি দৃঢ়্ভাবে ধরেছিলেন । যার ধৈর্য নেই,তার জ্ঞান নেই । (হজরত শেখ সা'দী সিরাজী রহঃ)



তুমি যদি মন্দকাজ কর,তবে তার জন্য ভাল ফল আশা ক'রো না ।কেননা  কেউ ঝাউগাছ রোপন করে তা থেকে আঙ্গুর ফল পাওয়ার আশা করতে পারেনা । (হযরত শাইখ সা'দী সিরাজী রহঃ)



অজ্ঞ ব্যাক্তি নিজের ভাল নিজেই বোঝেনা, তাছাড়া অন্যের উপদেশ তাচ্ছিল্যের সাথে প্রত্যাখান করে । (হযরত আলী রাঃ)


কেউ শপথ করে কিছু বললেই তাকে সত্যবাদী মনে ক'রো না ।বরং লোকটিকে দেখে অনুমান করো, তার শপথের মূল্য কতটুকু হতে পারে । {হযরত তাফতাজানী রহঃ}


যে কথা অপরকে ব্যাথা দিতে পারে,তা উচ্চারণ করার পূর্বে ভাব। হৃদয়ের আঘাত সহজে সারেনা । একেবারে সারে কিনা সন্দেহ ! পরে দুঃখ প্রকাশ করে কি লাভ ? তাতে কোন ফল হয়না । তার চেয়ে জিহ্বাকে সংযত কর,ভেবে-চিন্তে কথা বল । (সাত সাগরের মুক্তো )





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন