শনিবার, ১৫ আগস্ট, ২০১৫

আচমকা আহলে হক মিডিয়া অফিসে শায়েখ মুরাদ বিন আমজাদ সাহেবের আগমণ! সৌজন্য সাক্ষাৎ ও ইলম ও জালিয়াতি পর্যালোচনা!

বাদ মাগরিব সুদ বিষয়ে একটি মাসআলা লিখতে মুতালাআ করছিলাম মুফতী শফী রহঃ এর জাওয়াহিরুল ফিক্বহ। হঠাৎ তাকিয়ে দেখি সামনে দাঁড়ানো শায়েখ মুরাদ বিন আমজাদ। অবিশ্বাস্য। অনেক কথা হল। সব কথা না হয় না'ই বললাম। কিছু কথা আছে বলতে মনে চায়, কিন্তু চেহারার দিকে তাকিয়ে বলা যায় না। মায়া হয়। উলামায়ে দেওবন্দের সোহবতে আদব শিখেছি। শিখেছি দ্বীনের মোহাব্বত। 
কোন ব্যক্তির বিরোধী আমরা নই। আমরা তার ভ্রান্ত মানসিকতা ও ভ্রান্ত মতবাদের বিরোধী।
তাই ব্যক্তি মুরাদ বিন আমজাদ বিষয়ে কোন বিষোদগার করার পক্ষে আমরা নই। অনেক আলোচনার মাঝে একটি অংশই শুধু তুলে ধরি। শেষের দিকে আলোচনা হচ্ছিল ওহদাতুল উজুদ বিষয়ে।
আমি বললাম- শায়েখ! ওহদাতুল উজুদের শব্দটা আপনারা দেওবন্দী কিতাব থেকে নিয়ে ব্যাখ্যা বেরেলবী কিতাব থেকে করার মানসিকতা আপনাদের দূর করতে হবে। শব্দ যার কাছ থেকে নিবেন ব্যাখ্যাটা তার কাছ থেকেই নেয়া উচিত। আপনারা ওহদাতুল উজুদের যে ব্যাখ্যা করে থাকেন যে, আল্লাহ আর মাখলুক এক। মিলেমিশে সব একাকার হয়ে গেছে। একথা উলামায়ে দেওবন্দের কোন আকিদার কিতাবে দেখাতে পারবেন? ওহদাতুল উজুদের এ ব্যাখ্যা উলামায়ে দেওবন্দের কোন কিতাব থেকে দেখাতে পারবেন?
শায়েখ মুরাদ বিন আমজাদ সাহেব বললেন, তাহলে ওহদাতুল উজুদের ব্যাখ্যা কি?
আমি বললাম- ওহদাতুল উজুদের ব্যাখ্যা আশরাফ আলী থানবী রহঃ আততাকাশশুফ গ্রন্থে পরিস্কার ভাষায় বলেছেন মূলত আল্লাহ তাআলার অস্তিত্ব হল মূল অস্তিত্ব। তিনিই একমাত্র স্বীয় ক্ষমতাগুণে প্রতিষ্ঠিত আছেন, আর বাকি সকল সৃষ্টি আল্লাহ প্রতিষ্ঠিত রেখেছেন বলে প্রতিষ্ঠিত আছে। নিজস্ব ক্ষমতায় তাদের প্রতিষ্ঠিত থাকার কোন ক্ষমতা নেই। তাই অহদাতুল উজুদ মানে হল, একমাত্র আল্লাহর সত্বাকে মূল সত্তা মানা। আর বাকি সব কিছুকে গৌণ মনে করা। সব কিছুকে স্রষ্টা মনে করা নয়। বরং সব কিছুই গৌন আল্লাহর সামনে। তার অস্বিত্বই আসল অস্তিত্ব। তিনিই সবচে' বড়। তার সমমানের কেউ নেই।
এমন মানসিকতা দিলে তৈরী করা। এর নাম উলামায়ে দেওবন্দের আকিদায় অহদাতুল উজুদ। আপনিই বলুন। অহদাতুল উজুদের এ আকিদা কি শিরক না তাওহীদ?
শায়েখ মুরাদ বিন আমজাদ সাহেব সিদকে দিলের সাথে বললেন, হ্যাঁ, এটাতো তাওহীদই। এটা শিরক নয়।
আমি বললাম- এই দেখুন আপনি নিজেই এটাকে তাওহীদ স্বীকার করে নিলেন। অথচ আপনারা প্রচার করছেন উলামায়ে দেওবন্দের অহদাতুল উজুদের আকিদা নাকি শিরক। তাহলে মূল সমস্যা হল, আপনারা পড়েন উলামায়ে দেওবন্দের কিতাব, কিন্তু মানসিকতা রাখেন বেরেলবীদের। তাই আপনারা শিরক খুজে পান।
যাক শেষ পর্যায়ে শায়েখ বললেন- সমালোচনা হবে দ্বীনের জন্য। যেন আকাবীর পুরস্ত না হয়।
আমি বললাম- শায়েখ আপনারা অবশ্যই সত্য কথা বলেছেন। আল্লাহ ও নবীর নির্দেশ আগে। কিন্তু কেউ আমার পিতাকে গালি দিবে বাজারে। আমার পিতার চরিত্রে মিথ্যা রেফারেন্স দিয়ে, জালিয়াতি করে অভিযোগ করবে, আর আমি চুপ করে থাকবো এমন জারজ সন্তান আমি নই। আমি বৈধ সন্তান। যাদের মাধ্যমে দ্বীন পেয়েছি। তাদের বিরুদ্ধে কেউ জাল কথা বলবে, বানোয়াট অভিযোগ করবে, আর আমি চুপ করে থাকবো আমি এমন নাফরমান নই। যেখানে আমার পিতার বিরুদ্ধে অভিযোগ হবে আমি সেখানেই এর প্রতিবাদ করবো। আপনারা ইউটিউবে মিথ্যাচার করেছেন, আমরা সেখানেই প্রতিরোধ গড়েছি। এলাকায় এলাকায় মিথ্যা ছড়াচ্ছেন আমরাও প্রতিটি জনপদে আপনাদের মিথ্যাচার ও জালিয়াতি তুলে ধরবো ইনশাআল্লাহ। আঘাত আমরা করিনি। আমরা শুধুই আত্মরক্ষা করছি।
সেই বাদ মাগরিব থেকে নিয়ে রাত সাড়ে এগারটা পর্যন্ত দীর্ঘ আলোচনার পর আবার দেখা হবে বলে বিদায় নিলেন শায়েখ মুরাদ বিন আমজাদ। শায়েখ সুন্দর মন নিয়ে আমাদের সাথে দেখা করতে এসেছেন। আমরা তার প্রচেষ্টাকে সাধুবাদ জানাই। মতভেদ ভুলে দ্বীনের জন্য কাজ করার মত মানসিকতা তৈরী হবার দুআ করি। আমীন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন