বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০১৫

প্রশ্ন: আমি একদিন স্বাভাবিক গতিতে মটর

প্রশ্ন:
আমি একদিন স্বাভাবিক গতিতে মটর
সাইকেল চালাচ্ছিলাম। হঠাৎ
একটি মুরগি এসে আমার মটর সাইকেলের
সামনে পড়ে যায়। আমি সর্বাত্মক
চেষ্টা করা সত্ত্বেও মটর সাইকেল
থামাতে সক্ষম হইনি।
ফলে মুরগিটি চাকার
নিচে চাপা পড়ে মারা যায়। কিছুক্ষণ
পর মুরগির মালিক এসে আমার নিকট
মুরগির জরিমানা তলব করে।
আমি জরিমানা দিতে অস্বীকার করি।
কারণ, আমার কোনো ত্রুটি ছিল না।
আরো লোক জড়ো হল।
তারা আমাকে জরিমানা দিতে বাধ্য
করে। ফলে আমি বাধ্য
হয়ে জরিমানা দেই। প্রশ্ন হল, আমার
উপর কি আসলে জরিমানা ওয়াজিব
হয়েছিল? এক্ষেত্রে শরীয়তের বিধান
কী? জানালে কৃতজ্ঞ হব।
উত্তর:
প্রশ্নের বর্ণনা যদি সঠিক হয় অর্থাৎ
আপনি যদি নিয়ম অনুযায়ী স্বাভাবিক
গতিতেই মটর সাইকেল চালিয়ে থাকেন আর
হঠাৎ করে মুরগিটি এর নিচে পড়ে যায়। আর
আপনি চেষ্টা করেও
বাঁচাতে পারেননি তাহলে এক্ষেত্রে আপনার
উপর ঐ মুরগির জরিমানা দেওয়া জরুরি নয়।
তাই এক্ষেত্রে তাদের জন্য জরিমানা আদায়
করা বৈধ হয়নি। কিন্তু আপনার অনিয়ম
বা অসতর্কতার
কারণে যদি মুরগিটি মারা যায়
তাহলে জরিমানা আদায় করা জায়েয হয়েছে।
-মাজাল্লাতু মাজমাইল ফিকহিল ইসলামী,
খ- : ২, সংখ্যা : ৮/১৯৮-১৯৯; বুহুস
ফী কাযায়া ফিকহিয়্যাহ মুআসিরা ১/২৯৯

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন