শনিবার, ১৫ আগস্ট, ২০১৫

আজকে মুসলিম পুরুষদের মধ্য থেকে গীরাহ (protective jealousy) বলতে গেলে প্রায় উঠে গিয়েছে। নেই উম্মাহর প্রতি, নেই নিজের পরিবারের প্রতি।

ঘটনাটি হিজরী ৩য় শতাব্দীর কাযী মূসা ইবন ইশাক (রহ) এর কোর্টের একটি ঘটনা। একদিন একজন মহিলা তার কাছে একটি অভিযোগ নিয়ে এলো। অভিযোগটি হচ্ছে, সে তার স্বামীর কাছ থেকে ৫০০ দিনার মোহর পায় কিন্তু তার স্বামী তাকে তা দিচ্ছে না। কাযী মূসার কোর্টে উক্ত মহিলার স্বামীর ডাক পড়ল।
কাযী মুসা যখন তাকে মোহরের কথা জিজ্ঞাসা করলেন তখন উক্ত ব্যক্তি ব্যাপারটি অস্বীকার করলো, তখন তিনি তাকে এ ব্যাপারে প্রমাণ পেশ করতে বললেন। লোকটি বেশ কিছু মানুষকে সাথে নিয়ে ফিরে এলো।
এরপর কাযী মুসা উক্ত মহিলাকে দাঁড়ানোর নির্দেশ দিলেন এবং সাক্ষীদের বললেন, তোমরা ঐ মহিলাকে দেখে আমাকে জানাবে যে, তোমরা যে মহিলার মোহর পরিশোধের ব্যাপারে জানো সে-ই এই মহিলা কি না। এরপর তিনি উক্ত মহিলাকে মুখের উপর থেকে নিকাবটি সরাতে বললেন।
একথা শুনেই লোকটি লাফিয়ে উঠে বলল, 'হে কাযী, এ আপনি কি করতে যাচ্ছেন?'
কাযী মূসা বললেন, 'কেন? মহিলাকে সনাক্ত করতে যাচ্ছি, নতুবা এ বিচার হবে কীভাবে?'
একথা শুনে লোকটি বলল, 'আপনাকে সাক্ষী রেখে আমি ওয়াদা করছি, আমি আমার স্ত্রীকে উক্ত মোহর পরিশোধ করে দেবো। আমি চাই না অন্য কোন পুরুষ আমার স্ত্রীর চেহারা দেখুক।'
এ কথা যখন মহিলাটি শুনতে পেল তখন সে দাঁড়িয়ে বললো, 'হে কাযী! যে পুরুষের মধ্যে তার স্ত্রীর ব্যাপারে এমন গীরাহ রয়েছে, তার জন্য আমি আমার মোহরের দাবী পরিত্যাগ করলাম"।
একথা শুনে, কাযী মূসা ইবন ইশাক (রহ) অবিভূত হয়ে পড়লেন এবং উপস্থিত সকলকে উদ্দেশ্য করে বললেন, 'নৈতিকতার আদর্শ হিসেবে তোমরা একে লিখে রেখো’।
[তারবিয়াতুল আওলাদ ফিল ইসলাম]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন