বুধবার, ১৯ আগস্ট, ২০১৫

হাদিস

আবূ হুরাইরাহ(রাঃ) থেকে বর্ণিত।(তিনি বলেন)রাসূলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃতোমাদের কেউ যখন শেষ তাশাহুদ পাঠ করবে তখন যেন সে চারটি জিনিস থেকে(আল্লাহর কাছে) আশ্রয় চায়।জাহান্নামের আযাব থেকে,কবরের আযাব থেকে,জীবন ও মৃত্যুর ফিতনা থেকে এবং মাসীহ দাজ্জালের ফিতনার অপকারিতা থেকে।
[সহীহ মুসলিম,২য় খণ্ড,হাদীসঃ১২১৩]
আবূ হুরাইরাহ(রাঃ) থেকে বর্ণিত।তিনি বলেন,নাবী সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ হে আল্লাহ,আমি তোমার কাছে কবরের ও দোযখের আযাব থেকে,জীবন ও মৃত্যুর ফিতনা থেকে এবং মাসীহ দাজ্জালের অনিষ্টতা থেকে আশ্রয় চাই।
[সহীহ মুসলিম,২য় খণ্ড,হাদীসঃ১২১৫]
আবূ হুরাইরাহ(রাঃ) থেকে বর্ণিত।তিনি বলেন,রাসূলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃআল্লাহর কাছে তার আযাব থেকে রক্ষা পাওয়ার জন্য আশ্রয় চাও।কবরের আযাব থেকে বাঁচার জন্য আল্লাহর কাছে আশ্রয় চাও।মাসীহ দাজ্জালের ফিতনা থেকে বাঁচার জন্য আল্লাহর কাছে আশ্রয় চাও।আর জীবন ও মৃত্যুর ফিতনা থেকে বাঁচার জন্য আল্লাহর কাছে আশ্রয় চাও।
[সহীহ মুসলিম,২য় খণ্ড,হাদীসঃ১২১৬]
মুহাম্মাদ ইবনে আব্বাদ সুফিয়ান,ইবনে তাঊস ও আবূ হুরাইরা(রাঃ)-র মাধ্যমে নাবী সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে অনুরূপ হাদীস বর্ণনা করেছেন।
[সহীহ মুসলিম,২য় খণ্ড,হাদীসঃ১২১৭]
মুহাম্মাদ ইবনে আব্বাদ,আবূ বকর ইবনে আবূ শায়বা এবং যুহাইর ইবনে হারব,সুফিয়ান,আবূয যানাদ,আ'রাজ ও আবূ হুরাইরা(রাঃ)-র মাধ্যমে নাবী সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে অনুরূপ হাদীস বর্ণনা করেছেন।
[সহীহ মুসলিম,২য় খণ্ড,হাদীসঃ১২১৮]
আবূ হুরাইরাহ(রাঃ) থেকে বর্ণিত।(তিনি বলেছেন) নাবী সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম কবর ও জাহান্নামের আযাব এবং দাজ্জালের ফিতনা থেকে আশ্রয় চাইতেন।
[সহীহ মুসলিম,২য় খণ্ড,হাদীসঃ১২১৯]
আবদুল্লাহ ইবনে আব্বাস(রাঃ) থেকে বর্ণিত।তিনি বলেছেনঃরাসূলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম তাদেরকে যেভাবে কোরআন মাজীদের সূরা শিখাতেন ঠিক তেমনিভাবে এই দোআটিও শিখাতেন।দোআটি হলোঃ''আল্লাহুম্মা ইন্না না'উযুবিকা মিন আযাবি জাহান্নাম ওয়া আউযুবিকা মিন আযাবিল কাবর,ওয়া আউযুবিকা মিন ফিতনাতিল মাসীহিদ দাজ্জাল,ওয়া আউযুবিকা মিন ফিতনাতিল মাহইয়া ওয়াল মামাত''-হে আল্লাহ আমরা তোমার কাছে জাহান্নামের আযাব থেকে আশ্রয় চাই। আমি তোমার কাছে কবরের আযাব থেকে আশ্রয় চাই। আমি তোমার কাছে মাসীহ দাজ্জালের ফিতনা থেকে আশ্রয় চাই। আর আমি তোমার কাছে জীবন ও মৃত্যুর ফিতনা থেকে আশ্রয় চাই ।
[সহীহ মুসলিম,২য় খণ্ড,হাদীসঃ১২২০]
(ইমাম)মুসলিম বলেছেনঃতাঊস(একদিন) তার ছেলেকে জিজ্ঞেস করলেনঃতুমি সালাত আদায় করার সময় কি এই দো'আটি পড়েছো? সে বললো,'না'। একথা শুনে তাঊস বললেনঃতুমি পুনরায় সালাত আদায় করো। কারণ,তাঊস তিন,চার বা তার বক্তব্য অনুসারে কম বা বেশী লোকের নিকট থেকে হাদীসটি বর্ণনা করেছেন।
[সহীহ মুসলিম,২য় খণ্ড,হাদীসঃ১২২১]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন