মঙ্গলবার, ১৬ জুন, ২০১৫

নসীম হিজাযী এর জীবনি



Author profile


born
in Sujaanpur, India 
May 19, 1914

died
March 02, 1996

gender
male

website

genre


About this author

Sharīf Husain (Urdu: شریف حسین), who used the pseudonym Nasīm Hijāzī (Urdu: نسیم حجازی, commonly transliterated as Naseem Hijazi, or Nasim Hijazi) was an Urdu writer famous for writing Islamic Historical fiction. Born in British India he settled in Lahore, Pakistan after independence. His novels based on Islamic history are considered one of a kind in Urdu literature.

কালজয়ী কথাশিল্পী নসীম হিজাযী:
ভারতীয় উপমহাদেশের যে কয়জন বিরল কথা সাহিত্যক স্থান ও কালের সীমানা অতিক্রম করে কালজয়ী সাহিত্যের আসরে স্থান করে নিয়েছেন, নসীম হিজাযী তাদের অন্যতম।

এ নন্দিত কথাশিল্পীর জন্ম অখন্ড ভারতে। ১৯১৪ সালের ১৯শে মে তৎকালীন গুরুদাস পুর জেলার সুজানপুর গ্রামে তিনি জন্ম গ্রহন করেন। তার আসল নাম মোহাম্মদ শরীফ। বাল্য ও কৈশোর কাল গ্রামে কাটলেও তার সোনালী যৌবনটুকু দখল করে আছে ঐতিহাসিক লাহোর শহর। এখানেই তিনি লেখাপড়া করেন এবং লাহোর ইসলামীয়া কলেজ থেকে কৃতিত্বের সাথে ডিগ্রী পরিক্ষায় উত্তীর্ণ হন।

প্রথম লেখাঃ
প্রথম যে উপন্যাসটি রচনায় তিনি হাত দেন তার নাম ‘ইনসান আওর দেবতা’ (মানুষ ও দেবতা)। এ উপন্যাসের ভিত্তি ছিল তার শৈশব ও কৈশোরের স্মৃতি। হিন্দুদের সমাজ ও সভ্যতাকে তিনি নিজের জীবন ও অস্তিত্ব দিয়ে উপলব্ধি করেছিলেন। তিনি জানানঃ ‘আমি যখন স্কুলের ছাত্র তখনই আমি দেখেছি এবং উপলব্ধি করেছি যে, হিন্দুরা মুসলমানদের ঘৃনা করে। মুসলমানদের তারা বলে অচ্ছুৎ। মুসলমানরা তাদের খাবার ছুলে তা অপবিত্র হয়ে যায়।’ হিন্দু শাস্ত্রকারদের এ ধরনের মানবতা বিরোধী মতবাদ তার মানসলোকে যে আঘাত হানে তারই ফলে এই রচনায় তিনি মনোনিবেশ করেন। তার এক সাক্ষাৎকার থেকে জানা যায়, ব্রাম্মন্য ষড়যন্ত্র ও কুটিলতার শিকার তিনি নিজেও। যে গুরুদাসপুর জেলায় তার জন্ম সেটি ছিল মুসলিম প্রধান জেলা। সে জেলায় কেবল মাত্র একটি থানায় হিন্দুদের সংখ্যা সামান্য বেশী ছিল।

তার মতে পাক ভারতের দেশ বিভাগের সময় এ অঞ্চলটি ষড়যন্ত্রের মাধ্যমে হিন্দুস্থানের অন্তর্ভুক্ত করে নেয়া হয়। এসব কারনে তিনি ‘ইনসান আওর দেবতা’ বইটির প্লটটি বেছে নেন তার প্রথম কাজ হিসেবে। বইটি লেখা যখন প্রায় শেষ পর্যায়ে, ভারতীয় উপমহাদেশে তখন চলছিল স্বাধীনতা ও রেনেসাঁর সংগ্রাম। তিনি উপলব্ধি করেন, ঘুমন্ত মুসলিম জাতিকে দ্রুত সচেতন করা দরকার। জাগিয়ে তোলা দরকার এ জাতির সুপ্তিমগ্ন মর্দেমুমিন মুজাহিদদের। ফলে, বইটির সমাপ্তি না টেনেই তিনি নতুন লেখায় হাত দেন। অল্প সময়ের মধ্যেই তার হাত দিয়ে বেরিয়ে আসে ‘দাস্তানে মুজাহিদ’ (মরনজয়ী)। এটিই তার পুর্নাঙ্গ প্রথম উপন্যাস। এ বই মুসলমান্দের মধ্যে বুনে দিয়ে যায় জেহাদের আমোঘ মন্ত্র। মুসলিম জগতে সৃষ্টি করে অপূর্ব জযবা ও জোশ। ঈমানী চেতনায় উদ্দিপ্ত হয় তরুন সম্প্রদায়। ইসলামী বিপ্লবের নেশা জাগে তাদের বুকে বুকে। খুব স্বল্প সময়ের ব্যবধানে বেরোয় তার দ্বিতীয় উপন্যাস ‘মুহাম্মাদ বিন কাশিম’। এখানেও মুর্ত হয়ে ওঠে তার জীবন জাগার গান। এর পর একে একে তার হাত থেকে বেরিয়ে আসতে থাকে এমন সব উপন্যাস- মুসলিম জাহান যার চমকের সাথে ইতিপূর্বে আর কখনো পরিচিত ছিলনা।



নসীম হিজাযীর প্রকাশিত গ্রন্থ তালিকা:
-দাস্তানে মুজাহিদ- মরনজয়ী
-মুহাম্মাদ বিন কাশিম- মুহাম্মাদ বিন কাশিম
-ইনসান আওর দেবতা- মানুষ ও দেবতা
-আখেরী চাটান- শেষ প্রান্তর
-আওর তলোয়ার টুট গেয়ি- ভেঙ্গে গেল তলোয়ার
-মোয়াজ্জম আলী- খুন রাঙ্গা পথ
-কাফেলায়ে হেজায- হেজাযের কাফেলা
-আন্ধেরী রাত কা মুসাফির – আঁধার রাতের মুসাফির
-পাকিস্তাঞ্ছে দিয়ারে হরম তক- ইরান তুরান কাবার পথে
-সফেদ জাযিরা- সফেদ জাযিরা
-সাফফাত কি তালাশ- সংস্কৃতি সমাচার
-ছো সাল বাদ- তেত্রিশ কোটি দেবতার দেশে
-শাহীন- সীমান্ত ঈগল
-কালিসা আওর আগ- শেষ বিকেলের কান্না
-কায়সার ও কিসরা- কায়সার ও কিসরা
-সোহাগ
-খাক ও খুন
-ইউসুফ বিন তাশফিন- মুজাহিদের তলোয়ার
-আখেরি মা আরাকা
 (less)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন