বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫

এক আহলে হক্ব ও আহলে হাদীসের মাঝে মুনাযারা =

হাত উত্তোলন না করলে নামায বাতিল হওয়া সম্পর্কে । 
হাদীস ও ফিকাহ সংরক্ষণ কমিটির এক যুবক আহলে হাদীসের এক শাইখুল হাদীসের নিকট গিয়ে বলল, হুজুর ! হাত উত্তোলন ব্যতীত নামায আদায় করলে তার হুকুম কী ? 
শাইখুল হাদীস সাহেব বললেন, নামায বাতিল হয়ে যাবে ।
যুবক বলল, হাত উত্তোলণ না লরলে যদি নামায বাতিল হয়ে যায়, তাহলে সমস্ত আহলে হাদীসের নামায বাতিল হয়ে যাবে ।
শাইখুল হাদীস সাহেব বললেন, কিভাবে ?
যুবক বলল, আহলে হাদীসের বরেণ্য মুহাদ্দিস নাছিরুদ্দীন আলবানী তার ‘সিফাতুস সাআত’ নামক কিতাবের ১২১, ১৩৩, ১৩৫, ও ১৩৬ নং পৃষ্ঠায় লিখেছেন যে, সিসদার পূর্বে ও পরে হাত উত্তোলণ হাদীস দ্বারা প্রমানিত ।
এবং ১২১ নং পৃষ্ঠার টীকায় তিনি লিখেছেন যে, সিসদার সময় হাত উত্তোলণের হাদীস দশজন সাহাবী দ্বারা বর্ণিত । বুঝা গেল, আলবানী সাহেবের তাহকিক অনুযায়ী সিসদার পূর্বে ও পরে হাত উত্তোলণ হাদীস দ্বারা প্রমানিত । সুতরাং যদি হাত উত্তোলণ না করলে নামায বাতি হয়ে যায়, তাহলে সিসদার সময় হাত উত্তোলণ না করার কারনে আহলে হাদীসের নামাযও বাতিল হয়ে যাবে ।
শাইখুল হাদীস সাহেব বললেন, ইবনে ওমর রা. এর হাদীস দ্বারা বুঝা যায় যে, রাসূল সঃ সিসদার সময় হাত উত্তোলণ করতেন না ।
যুবক বলল, হুজুর ! ব্যাপারটা তো ঘোলাটে হয়ে গেল । কেননা, হাত উত্তোলণের হাদীস পরষ্পর বিরোধী । আলবানী সাহেবের তাহকিক অনুযায়ী সিসদার সময় হাত উত্তোলণের হাদীস দশজন সাহাবী দ্বারা বর্ণিত । আর আপনার বক্তব্য অনুযায়ী ইবনে ওমর রা. এর হাদীস দ্বারা বুঝা যায় যে, রাসূল সঃ সিসদার সময় হাত উত্তোলণ করতেন না । তো আপনি এ বিরোধ সম্পর্কে রাসূল সঃ এর ফায়সাআ বলে দিন ।
শাইখুল হাদীস সাহেব বললেন, আসল কথা হল, সিসদার সময় হাত উত্তোলণের বিষয়টি প্রথমা ছিল । পরে রহিত হয়ে গেছে ।
যুবক শাইখুল হাদীস সাহেবের এ বক্তব্যটি কাগজে লিখে নিল । এরপর বলল, হুজুর ! এ ফায়সাআ রাসূল সঃ এর, না আপনার, না রাসূলের কোন উম্মাতের ?
যদি রাসূল সঃ এর হয়, তাহলে এমন একটা হাদীস বলুন, যার মাঝে এ ফায়সালা উল্লেখ আছে । আর যদি আপনার হয়, তাহলে আপনি শরয়ী মাসালায় নিজের মতামত যোগ করেছেন । যা শয়তানের কাজ । আর যদি রাসূলের অন্য কোন উম্মাতের , তো আপনি তার তাকলিদ করেছেন । আর আপনাদের মতে তাকলিদ হল শিরক । সরাসরি ওহী না হলে সেখানে নবীর কথাও গ্রহণযোগ্য নয়, এখানে আপনার কথা কী মূল্য রাখে ?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন