বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫

প্রশ্নঃ- যখন যে কোন নির্ভরযোগ্য ইমামের তাকলিদ করলেই চলে,

প্রশ্নঃ- যখন যে কোন নির্ভরযোগ্য ইমামের তাকলিদ করলেই চলে, তাহলে আমরা নির্ধারিত ভাবে চারজন ইমাম তথা- ইমাম আবু হানীফা রঃ, ইমাম শাফেয়ী রঃ, ইমাম মালেক রঃ ও ইমাম আহমাদ ইবনে হাম্বল রঃ অনুসরণ করব কেন ? উম্মাতে মুহাম্মাদীয়ার মাঝে তো আরো মুজতাহিদ আছেন । যেমন- হযরত সুফিয়ান ছাওরী রঃ, ইমাম আউযায়ী রঃ, আব্দুল্লাহ বিন মুবারক রঃ, ইমাম বুখারি রঃ প্রমুখ । তাদের তাকলিদ করা হয় না কেন ? 
উত্তরঃ- আসুন, এর উত্তরে আমরা শুনি প্রখ্যাত মনীষী আল্লামা আঃ রউফ মুনাভী রঃ এর মুখের বানী ।
তিনি লিখেছেন =
ويجب علينا ان نعتقد ان الاءمة الاربعة والسفيانين والاوزاعي وداود الظاهري واسحاق بن راهوية و ساءرالاءمة هدى.....
وعلى غير المجتهد ان يقلد مذهبا معينا... لكن لا يجوز تقليد الصحابة وكذا التابعين كما قاله امام الحرامين من كل من لم يدون مذهبه فيمتنع تقليد غير الاربعة فى القضاء والافتاء لان المذاهب الاربعة انتشرت وتحررت حتى ظهر تقييد مطلقها وتخصيص عامها بخلاف غيرهم لانقراض اتباعهم وقد نقل الامام الرازى اجماع المحققين على منع العوام من تقليد اعيان الصحابة واكابرهم-
অর্থাৎ -আমাদের আকীদা ও বিশ্বাস হল যে, চার ইমাম রঃ ও সুফিয়ানদ্বয় তথা সুফিয়ান ছাওরী ও সুফিয়ান বিন উয়াইনাহ রঃ, ইমাম আউযায়ী রঃ, দাউদ যাহেরী রঃ, ইসহাক বিন রাহবাই রঃ প্রমুখ সকল ইমাম আহলে হক্বের অন্তর্ভুক্ত । কাজেই যে ব্যক্তির ইজতিহাদের যোগ্যতা নেই তার কর্তব্য হল যে কোন এক মাযহাবের তাকলিদ করা । অবশ্য ইমামুল হারামাইন রঃ এর ভাষ্য মতে ছাহাবা রাঃ, তাবেইন রঃ সহ এমন কোন মুজতাহিদের তাকলিদ করা যাবে না, যাদের মাযহাব সুবিন্যস্ত ভাবে সংকলিত হয়ে আমাদের সামনে নেই । মুলতঃ এ জন্যই ফয়সালা ও ফাতওয়া প্রদানের ক্ষেত্রে মাযহাব চতুষ্টয় ছাড়া ভিন্ন অন্য কারো তাকলিদ করা জায়েয নেই । যেহেতু বর্তমানে শুধু চার মাযহাবই সুবিন্যস্ত ও গ্রন্থবদ্ধ ভাবে ইসলামী দুনিয়ায় সর্বত্র বিরাজমান । পক্ষান্তরে অন্যান্য মাযহাবের অনুসারীদের অস্তিত্ব পর্যন্ত আজ দুনিয়ার কোথাও খুজে পাওয়া যায় না । তাছাড়া বিশ্ব বিখ্যাত মুসলিম মনীষী ইমাম ফখরুদ্দীন রাযী রঃ লিখেছেনঃ-মুহাক্কিকগন এ বিষয়ে একমন যে, সাধারণ মানুষকে ছাহাবীদের রাঃ সরাসরি তাকলিদ থেকে বিরত রাখা উচিৎ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন