বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০১৫

একটি ওয়াজ মাহফিল

একটি ওয়াজ মাহফিল, ওয়াজ করতেছেন শায়খুল হাদীছ আজিজুল হক র.। হঠাৎ  বিদ্যুৎ চলে গেলো। জেনারেটর চালু করতে দেরি হচ্চে। শ্রোতারা গুনগুন শুরু করে দিয়েছে। শায়খ তখন ডাক দিলেন 'কোথায় আমার উবায়দুল্লাহ, কোরআন তেলাওয়াত কর।' ক্বারি উবায়দুল্লাহ এক দমে সুরা ইখলাস পড়লেন। এতো সূরেলা কন্ঠ যে, সারা মাহফিলে পিনপতন নিরবতা নেমে আসলো। শ্রোতারা মুগ্ধ হয়ে কেরাত শুনতে লাগলো।
********************************
বাংলাদেশ বেতারে সেহরি অনুষ্ঠান, পরিচালনায় মাওলানা আমিনুল ইসলাম। যাদের বয়স ৩০+ তারা বলতে পারবে, তখন এ অনুষ্ঠান কত জনপ্রিয় ছিলো। সেহরি খাবে, আর এ অনুষ্ঠান শুনবে না, এটা তখন অস্বাভাবিক ছিল। মাওলানা আমিনুল ইসলাম এর উপস্থানায় অনেক আলেমরা আলোচনা করতো। তবে মুল আকর্ষণ ছিলো ২টি। ১/ মাওলানা আমিনুল ইসলাম এর উপস্থাপনার ফাকে ফাকে মুগ্ধকর আলোচনা ও ২/ সপ্তাহের ৩দিন এই অনুষ্ঠানের শুরুর কোরআন তেলাওয়াত করতেন ক্বারি ওবাইদুল্লাহ। ওনার মন জোরানো তেলাওয়াত শুনতে সবাই মুখিয়ে থাকতো।
***********************************
স্বাধীন বাংলাদেশের প্রথম সংসদ অধিবেশন শুরু হয় ক্বারি ওবাইদুল্লাহর তেলাওয়াত দিয়ে। শেখ মুজিব থেকে জিয়াউর রহমান, ক্ষমতার পালাবদলে বহুবার সংসদের স্পিকার থেকে সব কিছু পাল্টেছে, ব্যাতিক্রম ক্বারি ওবাইদুল্লাহ। তিনি স্বমহিমায় সব সরকারের সময় সংসদে কোরআন তেলাওয়াত করেছেন। জিয়াউর রহমান তার প্রথম বেতন দিয়ে ক্বারি সাহেবকে হজে পাঠান।
বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন এর আযান দিয়েছেন বহু বছরভর। ওনার সুরেলা কন্ঠের মনোমুগ্ধকর আযান এখনো খুব মিস করি।
ক্বারি ওবাইদুল্লাহ এই দেশের ক্বারি সমাজের প্রবাদপুরুষ। উনি আমাদের গর্ব। বহু আন্তর্জাতিক পুরুষ্কার অর্জন করেছেন তিনি। তিনি আজ অসুস্থ। হয়তোবা বেশিদিন হায়াত নেই। অনেক রোগে তিনি জর্জরিত। অর্থভাবে তিনি চিকিৎসা করাতে পারছেন না। আমাদের মাননিয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কণ্ঠশিল্পী রুনা লাইলা, সাবিনা ইয়াসমিন সহ আনেককে রাষ্ট্রীয় সাহায্যে দেশে বিদেশে চিকিৎসা করিয়েছেন। কিন্তু ক্বারি ওবাইদুল্লাহর ব্যাপারে উনি নিরব। প্রধানমন্ত্রীর নিকট আমার দ্বাবী, অনতিবিলম্বে ক্বারি ওবাইদুল্লাহকে রাষ্ট্রীয় খরচে চিকিৎসা করানো হোক।
এই লেখাটি যারা পড়বে, আপনাদের নিকট আমার অনুরোধ আপনারা সবাই ক্বারি সাহেবের রোগ মুক্তির জন্য দোয়া করবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন