মঙ্গলবার, ২১ জুলাই, ২০১৫

প্রশ্ন --> কারও কবর জিয়ারত এর সময় কি কি করণীয় ?

উত্তর:
যাবতীয় প্রশংসা আল্লাহর।দরুদ ও সালাম আল্লাহর নবী(স) এর উপর।পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।
কবরস্থানে পৌছে সমস্ত কবরবাসীর নিয়তে এক বার সালাম দিবে। হযরত আয়শা, ইবনে আব্বাস, আবু হুরাইরা, আবু রাযীন, ইবনে আমর প্রমুখ সাহাবাদের (রা) হাদীসে বলা হয়েছে যে, কবরস্থ ব্যক্তি যিয়ারতকারীর সালাম শ্রবণ করে উত্তর দিয়ে থাকে। শরহে মাকাছিদ, উমদাতুলকারী, ফাতহুল মুলহিম ইত্যাদি কিতাবে বলা হয়েছে যে, মৃত ব্যক্তি মৃত্যুর পর শুনতে পারে না। এমতাবস্থায় সালাম শ্রবণ করা এবং উত্তর দেয়া সম্ভব হতে পারে কি করে? এ সম্পর্কে ওলামাগণ বিস্তারিত আলোচনা করেছেন। সারকথা হলো যে, তারা নিজ শক্তিতে শ্রবণ করতে পারে না এবং দুনিয়ায় জীবিত থাকা অবস্থার মত শুনতে পারে না। তবে আল্লাহ পাক ইচ্ছা করে ব্যবস্থা করে থাকেন এবং আল্লাহ পাকের ইচ্ছায় ও ব্যবস্থায় শুনতে সক্ষম হয়। অনেক হাদীসে এর প্রমাণ বিদ্যমান রয়েছে। বুখারী শরীফ এবং মেশকাতেও এ সম্পর্কে হাদীস বিদ্যমান রয়েছে। মোটকটা শুনতে পাক আর না পাক, হাদীসে যিয়ারতের সময় সালামের নির্দেশ আছে। বিধায় সুন্নত হলো প্রথম সমস্ত কবরবাসীকে সালাম করা।
কবরবাসীকে সালামের বিভিন্ন তরীকা হাদীসে বর্ণিত আছে, তার মধ্যে একটি তরীকা হচ্ছে এভাবে সালাম করা,
السلام عليكم يا اهل القبور ويغفر الله لنا ولكم انتم سلفنا ونحن بالاثر ـ
“আসসালামু আলাইকুম ইয়া আহলাল কুবুরি, ইয়াগফিরুল্লাহু লানা ওয়ালাকুম, আনতুম সালাফুনা, ওয়া নাহনু বিল আছারি।” বাংলাতে এই বলবে, ‘হে কবরবাসী! আপনাদের প্রতি সালাম। আল্লাহপাক আপনাদেরকে ক্ষমা করুন। আপনারা আমাদের পূর্বে চলে এসেছেন, আমরা পিছে পিছে আসছি।” রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এভাবে সালাম করতেন বলে তিরমিযীর হাদীসে উল্লেখ আছে।
তবে কবরস্থানে কুরআন তিলাওয়াতের বিবরণ কোন সহীহ সূত্রে পাওয়া যায় না । তাই কবর যিয়ারতে গিয়ে কুরআন তিলাওয়াত করা উচিত নয়।
যিয়ারত এবং মুনাজাত দাড়িয়ে করা সুন্নাত। আবু দাউদ কর্তৃক বুশাইয়ের হাদীস মোতাবেক যিয়ারতের সময় জুতা খুলে রাখা উত্তম। তবে বুখারী শরীফের হাদীস মতে জুতা পরিধান করেও যিয়ারত করা যায়। তবে কোন অবস্থাতেই কবরের উপর জুতা নিয়ে হাটা-চলা করা জায়েয হবে না। হ্যাঁ, বিশেষ প্রয়োজনে যেমন কবরের উপর যদি কাঁটাদার গাছ থাকে বা মাটি অত্যন্ত গরম হয়, যে কারণে খালিপায়ে চলা অসম্ভব হয়, এমতাবস্থায় জুতা নিয়ে কবরের উপর হাঁটা যেতে পারে, এরূপ কোন বিশেষ প্রয়োজন না হলে তাকে অবশ্যই নিষেধ করা হবে, যেমন রাসূলুল্লাহ (সা) নিষেধ করেছেন। তাকে শরি‘আতের হুকুম জানিয়ে দেবে।
সূত্র: কাফন-দাফনের মাসআলা-মাসাইল,মুহিউস সুন্নাহ আল্লামা মাহমূদুল হাসান দা. বা.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন