বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০১৫

একটি হৃদয় আত্মা কেঁপে উঠার মত ঘটনা! রাসুলে (সঃ) এর এই উক্তিটি কি ভাবার বিষয় নয় ?

হাকিম তিবরিজি (রহ) একজন নামকরা মুহাদ্দিস এবং চিকিৎসক ছিলেন। তিনি সেই সময় রোগী অপরেশন করে মাটির নিচে ব্যাংকার বানিয়ে সেখানে রাখতেন যেন কোন জীবাণু স্পর্শ করতে না পারে ।তিরমিডি (রহ) যুবককালের ঘটনা, এক দিন তিনি সকল রোগী দেখা প্রায় শেষ করলেন। ঠিক সে সময় একজন মহিলা শুধু দেখার বাকী ছিলেন। হাকিম সাহেব শেষ রুগি হিসেবে তাকে আসতে বললেন। কিন্তু এই মহিলা হাকিম তিরমিডি (রহ) এর সামনে এসেই বোরকার নেকাব খোলে ফেললেন! অসাধারন সুন্দরী মুখশ্রী হাকিম সাহেবকেকে দেখিয়ে বলতে লাগলেন-
' 'আমি অনেক সুযোগ খুঁজে আজকের এই মুহূর্তও সামনে পেয়েছি। আপনাকে আমার অনেক ভাল লাগে। তাই আজ আপনি আমার মনের বাসনা পুরো করে দেন। হাকিম তিরমিডি (রহ) এই মেয়ের কথা শোনে তাকে তৎক্ষণাৎ তাড়িয়ে দিলেন, কড়া কথা শুনিয়ে দিলেন, কামরা হতে বের করে দিলেন।"
জীবনের শেষ প্রান্তে বৃদ্ধ বয়সে হাকিম তিরমিডি (রহ) এক দিন ওযু করতে ছিলেন। তখন জীবনের যুবককালের সেই সুন্দরী মহিলার চাহিদা মিটানোর প্রস্তাবের কথা তার খেয়াল হয়ে গেল।
তিনি ও ভাবতে লাগলেন -
''সেদিন তো সুযোগ ছিল যে,এই মহিলার চাহিদা মিটিয়ে তাকে আনন্দ দেবার এবং নিজেও আনন্দ পাবার ! আজ না হয় তওবা করে নিতাম, আল্লাহ্‌ও মাফ করে দিত !
ব্যাস, এত টুকু ভাবার পর তার ঈমান তাকে নাড়া দিয়ে উঠল। চুল সাদা , দাঁড়ী সাদা, শরীরে শক্তি নেই, চামড়া ভাঁজ পড়ে গেছে আর আমি জীবনের এত এত বছর পর বৃদ্ধ বয়সে সেই নারীর পাপাচার প্রস্তাবের সমর্থনের খেয়াল করছি !!
এই যে যোহরের নামাজের ওযু করে তিনি নামাজ পড়ে এই খারাপ খেয়ালের জন্য 'আল্লাহ্‌র দরবারে ' কাঁদতে লাগলেন - আসর পর্যন্ত কাদলেন ;তারপর মাগরিব পর্যন্ত কাদলেন , তারপর তিনি এশা পর্যন্ত কাঁদতে কাঁদতে ঘুমিয়ে পড়লেন/
' আল্লাহ্‌ হু আকবার'
যখন আল্লাহ্‌র ভঁয়ে কাঁদতে কাঁদতে ঘুমিয়ে পড়লেন ; তখন রাসুল (সঃ ) স্বপ্নে তার সামনে এসে তাকে বলতে লাগলেন -
' কি ব্যাপার এত কান্নার কি আছে ?'
হাকিম তিরমিডি (রহ) বললেন -
' হে আল্লাহর রাসুল , যুবক কালে এই সুন্দরী নারীকে আমি তাড়িয়ে দিয়েছি কিন্তু বৃদ্ধ বয়সে আমি সেই গুনাহর খেয়াল করলাম তাই আল্লাহ্‌ নারাজ হল কিনা সেই ভঁয়ে কাদতেছিলাম। রাসুল! এই বয়সে কেন ঐ খেয়াল আমার আসলো ?
রাসুল সঃ তাকে বললেন-
"খেয়ালের উপর আল্লাহ্‌ প্যাকরাও করবেন না। ভয় নেই। আর খেয়াল এখন কেন আসলো জানো - কারন, ' তুমি যখন যুবক ছিলে তখনকার সময়টা আমার যামানার নিকটবর্তী ছিল তাই যুবক বয়সে এই মেয়ের কোন প্রভাব পড়েনি কিন্তু তোমার বৃদ্ধ বয়সটা আমার যামানা হতে অনেক বছর দূরে সরে গেছে; তাই এখন এই নারীর খেয়াল তোমার আবেদনের প্রভাব পড়েছে।
বন্ধুগন ! এই ঘটনা হতে আমাদের পাপাচারের আড়ালে হাজার প্রশ্নের জবাব লুকিয়ে আছে । হাকিম তিরমিডি (রহ) এর সময় যদি রাসুলের যামানা হতে দূরে সরার কারনে এই অবস্থা হয় তাহলে আজকে তো রাসুলে জামানা আমাদের জামানা হতে ১৪০০ বছর দূরে তাহলে আমাদের কি অবস্থা ?
আর গুনাহের খেয়ালের উপর যোহর হতে এশা পর্যন্ত তিনি কেঁদেছেন কিন্তু আমরা কি ৫ মিনিট গুনাহ করে কখনও কেদেছি ?
( কারগুজারি বুখারা ও সমরকন্দ)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন