রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৫

মিনা দুর্ঘটনায় সৌদিকে চাপ দিন: জাতিসংঘকে ইরান


শীর্ষ নিউজ ডেস্ক: সৌদি আরবের মিনায় ২০০০ হাজি নিহত ও শত শত আহত হয়েছে দাবি করে এ ঘটনায় রিয়াদের ওপর চাপ সৃষ্টি করতে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।
আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
মিনায় গত ২৪ সেপ্টেম্বরের ওই ঘটনায় মৃত হাজির সংখ্যা বেড়ে ৭৬৯ জনে দাঁড়িয়েছে। হজ পালনকালে গত ২৫ বছরের মধ্যে ভয়াবহতম ওই দুর্ঘটনায় ৯৩৪ জন হাজি আহত হয়েছেন।
এত হতাহতের পরও ওই ঘটনায় কোন দেশের কতজন হাজি নিহত বা আহত হয়েছেন, তা সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়নি। এখন পর্যন্ত যে হিসাব পাওয়া গেছে, তার পুরোটাই এসেছে সংশ্লিষ্ট দেশগুলো থেকে।
ওই ঘটনায় ইরানের অন্তত ১৩৬ জন হাজির মৃত্যু হয়েছে বলে তেহরানের ভাষ্য। এ ছাড়া মরক্কো, ক্যামেরুন, নাইজার, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, মিসর, চাদ, সোমালিয়া, সেনেগাল, আলজেরিয়া, তানজানিয়া, তুরস্ক, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, কেনিয়া, নেদারল্যান্ডস প্রভৃতি দেশের হাজিদের হতাহত হওয়ার খবর রয়েছে।
মিনায় হাজিদের মৃত্যুর ঘটনায় চাপে পড়েছে সৌদি আরব। এ বিষয়ে ইরানের পাশাপাশি সরব হয়েছে ইন্দোনেশিয়া।
মিনায় পদদলিত হয়ে এত হাজির হতাহত হওয়ার ঘটনাকে হৃদয়বিদারক বলে বর্ণনা করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। জাতিসংঘে দেওয়া ভাষণে এই প্রতিক্রিয়া জানান তিনি।
তিনি বলেছেন, দুর্ঘটনার পর নিখোঁজ ব্যক্তিদের ভাগ্য সম্পর্কে সৌদি সরকার কিছুই জানাচ্ছে না। একইভাবে হতাহত ব্যক্তিদেরকে দেশে ফেরত আনার বিষয়েও সহযোগিতা করছে না। এসব ঘটনায় তিনি সৌদি সরকারের তীব্র সমালোচনা করেন।
মানবাধিকার বিষয়ক সৌদি সরকারের আইনগত বাধ্যবাধকতা পালন সম্পর্কে জাতিসংঘ মহাসচিব বান কি মুন রিয়াদকে নির্দেশ দিতে পারেন বলেও তিনি উল্লেখ করেন।
নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম বার্ষিক অধিবেশনের অবকাশে ইরানের প্রেসিডেন্ট মহাসচিব বান কি মুনের সঙ্গে বৈঠক করেন। এ সময় তিনি মিনা ট্রাজেডি নিয়ে কথা বলেন। বৈঠকে মধ্যপ্রাচ্যের চলমান সন্ত্রাসী তৎপরতা নিয়েও কথা বলেন ড. রুহানি।
তিনি বলেন, উগ্রবাদী সন্ত্রাসীদের সহিংসতায় লাখ লাখ মানুষ উদ্বাস্তু হয়েছে। এ বিষয়ে জাতিসংঘ ও আঞ্চলিক দেশগুলোকে দায়িত্ব কাঁধে নিতে হবে বলেও প্রেসিডেন্ট রুহানি মন্তব্য করেন।

শীর্ষ নিউজ/প্রমি

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন