রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৫

সৌদি বাদশার প্রতি অনেক অভিমান ছিল কিন্তু গত দুই দিনের কিছু খবর পড়ে তা অনেক কমে গেছে ..

মুসলমানদের পবিত্র মসজিদ আল-আকসা তে ইসরাইলি পুলিশের হামলার নিন্দা জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান। তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ ও জাতিসংঘ মহাসচিব বান কি মুনকে ফোন করে ইসরাইলের আচরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যে কোন ধরনের আগ্রাসনের জন্য ইসরাইলকে দোষী হিসেবে বিবেচনা করবে সৌদি সরকার!!
আরেক খবরে দেখলাম, এই বছর বাদশা সালমানের রাজকীয় মেহমান হিসাবে পবিত্র হজ পালন করতে গেছে বিশ্বের ৭০ টি দেশের প্রায় ২৪০০ জন মানুষ, এর মধ্যে ১০০০ জন হচ্ছে ফিলিস্তানের ইসরাইলি বর্বরতায় নিহতদের পরিবার!
অন্য খবরে দেখলাম, জার্মানিতে এবং ইউরোপে যেসব সিরিয়ান উদ্বাস্তু যাচ্ছে তাদের জন্য প্রয়োজনীয় সকল সুবিধা নিশ্চিত করতে ২৫ মিলিয়ন ডলারের ফান্ড করছে সৌদি সরকার!
মসজিদুল হারামে ক্রেন দুর্ঘটনায় নিহতদের এবং আহতদের জন্য বাদশা সালমান দিয়েছেন বিশাল অংকের আর্থিক অনুদান, এবং রয়েছে আগামী বছর রাজকীয় মেহমান হিসাবে হজের আমন্ত্রন নিহতদের পরিবারের জন্য।
হুতি সন্ত্রাসীদের হামলায় নিহত দুই বাংলাদেশী নাগরিকের পরিবারের দুই জন করে আগামী বছর বাদশা সালমানের মেহমান হিসাবে হজ করতে আমন্ত্রিত হয়েছেন!
সৌদি আরব দেশটি আসলে আমাদের কাছে একটি আবেগের নাম,
তাই সেই দেশটি যখন বিশ্বের কোন মুসলমান নির্যাতিত হয় দেখেও চুপ থাকে তখন রক্ত ক্ষরণ হয় সবার অন্তরে, ক্ষোভে বা কষ্টে অনেকেই গালিগালাজ করি সৌদি সরকারকে !
তাই উপরোক্ত কিছু খবর আসলেই অনেক বেশী ভালো লাগছে!
ভালো লেগেছে মুসলমান ভ্রাতিত্ববোধ দেখে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন