রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৫

‘ইরানীদের নিয়ম লঙ্ঘনেই’ মিনায় পদদলন

দ্য রিপোর্ট ডেস্ক : প্রায় ৩০০ ইরানী হাজীদের একটি দল নিয়ম লঙ্ঘন করে উল্টো পথে হাঁটা শুরু করায় মিনায় পদদলনের ঘটনা ঘটেছে। ইরানী এক কর্মকর্তার বরাতে এ খবর জানিয়েছে আরবনিউজের অঙ্গ প্রতিষ্ঠান আশার্ক আল-আওসাত পত্রিকা।
হজের আনুষ্ঠানিকতা চলাকালে মিনায় অন্তত ৭৬৯ জনের মৃত্যুর ঘটনার তদন্ত চলার মধ্যেই ইরানী হজ মিশনের ওই কর্মকর্তা এ কথা জানান।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ‘৩০০ ইরানীর একটি দল নিয়ম লঙ্ঘন করে মুজদালিফা থেকে জামারাতের দিকে হাঁটা শুরু করলে দুর্ঘটনাটির সূত্রপাত হয়। তারা নিয়মানুযায়ী নিজেদের ক্যাম্পে ফিরে যাওয়ার পরিবর্তে ২০৩নং স্ট্রিটে উল্টো দিকে হাঁটতে থাকে।’
ইরানী সূত্রের বরাতে সাবাক ডট ওআরজি জানিয়েছে, ইরানী হাজীদের ওই দলটি জামারাত আল-আকবায় শয়তানকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারার জন্য নির্ধারিত সময় পর্যন্ত অপেক্ষা করেনি। এর আগেই তারা উল্টো পথে ফিরে আসতে শুরু করে।
উল্লেখ করা হয়েছে, ওই ইরানী হাজীরা কিছুক্ষণ অপেক্ষা করে এবং উল্টো পথ ছেড়ে ফিরে আসেনি। ফলে হাজীদের পথ আটকে যায় এবং ভিড় বাড়তে থাকে। এ কারণে ওই মর্মান্তিক পদদলনের ঘটনা ঘটে।
প্রতিবেদনে বলা হয়েছে, সিসি ক্যামেরা রেকর্ডেও ইরানীদের নিয়ম লঙ্ঘনের বিষয়টি ধরা পড়েছে। মূলত ওই সময়ে তুর্কি হাজীদের বেরিয়ে আসার কথা ছিল।
এ ব্যাপারে অবশ্য সৌদি আরব কর্তৃপক্ষ এখনো কিছু জানায়নি। ঘটনাটির তদন্তের পর তাদের পক্ষ থেকে বিস্তারিত জানানো হতে পারে।
পদদলনের এ ঘটনায় মৃতদের মধ্যে ১০ জন বাংলাদেশী রয়েছে বলে এখন পর্যন্ত জানা গেছে।
(দ্য রিপোর্ট/এসকে/শাহ/সেপ্টেম্বর ২৭, ২০১৫)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন