মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৫

অাল্লাহ তায়ালা এই ভাবে উৎসাহিত করিয়াছেনঃ


يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا هَلْ أَدُلُّكُمْ عَلَىٰ تِجَارَةٍ تُنجِيكُم مِّنْ عَذَابٍ أَلِيمٍ
تُؤْمِنُونَ بِاللَّـهِ وَرَسُولِهِ وَتُجَاهِدُونَ فِي سَبِيلِ اللَّـهِ بِأَمْوَالِكُمْ وَأَنفُسِكُمْ ۚ ذَٰلِكُمْ خَيْرٌ لَّكُمْ إِن كُنتُمْ تَعْلَمُونَ
يَغْفِرْ لَكُمْ ذُنُوبَكُمْ وَيُدْخِلْكُمْ جَنَّاتٍ تَجْرِي مِن تَحْتِهَا الْأَنْهَارُ وَمَسَاكِنَ طَيِّبَةً فِي جَنَّاتِ عَدْنٍ ۚ ذَٰلِكَ الْفَوْزُ الْعَظِيمُ
وَأُخْرَىٰ تُحِبُّونَهَا ۖ نَصْرٌ مِّنَ اللَّـهِ وَفَتْحٌ قَرِيبٌ ۗ وَبَشِّرِ الْمُؤْمِنِينَ

অর্থঃ হে ঈমানদারগণ! আমি কি তোমাদিগকে এমন ব্যবসার কথা বলিব যাহা তোমাদিগকে যন্ত্রনাদায়ক আজাব হইতে রক্ষা করিবে? তোমরা ঈমান আন আল্লহর উপর, তাঁহার রসূলের উপর এবং জিহাদ কর আল্লহর পথে আপন জান ও মাল দ্বারা।
ইহা তোমাদের জন্য খুবই উত্তম যদি তোমরা বুঝিতে পার। আল্লহ তায়া’লা তোমাদের গুনাহ সমূহ মাফ করিয়া দিবেন এবং তোমাদিগকে এমন বাগানসমূহে প্রবেশ করাইবেন যাহার নিচে নহরসমূহ জারি থাকিবে।
আর উত্তম বাসস্থানসমূহে যাহা চিরস্থায়ী বাগানসমূহের মধ্যে থাকিবে। ইহা বিরাট সাফল্য। আরও একটি জিনিস রহিয়াছে যাহা তোমরা পছন্দ কর–উহা হইল আল্লহ তায়া’লার পক্ষ থেকে সাহায্য ও আসন্ন বিজয়। আর আপনি (হে নবী!) মুমিনদিগকে সুসংবাদ দিয়া দিন। (সূরা সফ্‌, ১০-১৩)
এই আয়াতে একটি ব্যবসার কথা উল্লেখ করা হইয়াছে।
যাহার প্রথম লাভ হইল যন্ত্রনাদায়ক আযাব হইতে নাযাত দানকারী।
এই ব্যবসা এই যে, আমরা আল্লহ তায়া’লা ও তাঁহার রসূলের উপর ঈমান আনি এবং আল্লহর রাস্তায় আপন জান-মাল দিয়া জিহাদ করি।
ইহা এমন কাজ যাহা নিঃসন্দেহে আমাদের জন্য মঙ্গলজনক; যদি আমাদের মধ্যে সামান্যতম বুদ্ধি বিবেচনাও থাকিয়া থাকে। এই কাজের বিনিময়ে আমরা কি পরিমাণ লাভজনক হইব–আমাদের সমস্ত গুনাহ ও ভুল-ত্রুটি একেবারে মাফ করিয়া দেওয়া হইবে এবং আখেরাতে বড় বড় নিয়ামাত দ্বারা পুরষ্কৃত করা হইবে।
এতটুকু হইলেও ইহা অনেক বড় কামিয়াবী ও মর্যাদার বিষয়। কিন্তু এখানেই শেষ নয়। বরং আমাদের আখাংকিত বস্তুও আমাদের দেওয়া হইবে।
আর তাহা হইল দুনিয়ার উন্নতি, সাহায্য ও সফলতা এবং শত্রুর উপর বিজয় ও রাজত্ব।
আল্লহ তায়া’লা আমাদের নিকট দুইটি জিনিস চাহিয়াছেন।
প্রথমটি হইল, আমরা আল্লহ ও তাঁহার রসূলের ঈমান আনি।
আর দ্বিতীয়টি হইল আমরা জান মাল দ্বারা আল্লহর রাস্তায় জিহাদ করি।
ইহার বিনিময়ে আল্লহ তায়া’লা আমাদিগকে দুইটি জিনিসের নিশ্চয়তা দিয়াছেন। আখেরাতে জান্নাত ও চিরস্থায়ী সুখ-শান্তি। আর দুনিয়াতে সাহায্য ও কামিয়াবী। প্রথম যে জিনিসটি আমাদের নিকট চাওয়া হইতেছে উহা হইল ঈমান। আর একথা স্পষ্ট যে, আমাদের এই চেষ্টা মেহনতের আসল উদ্দেশ্যও ইহাই যে, প্রকৃত ঈমানের দৌলত আমাদের নসীব হইয়া যায়। দ্বিতীয় যে জিনিস আমাদের নিকট চাওয়া হইতেছে উহা হইল জিহাদ। জিহাদের আসল উদ্দেশ্য যদিও কাফেরদের বিরুদ্ধে যুদ্ধ ও মুকাবিলা করা তথাপি জিহাদের মূল লক্ষ্য হইল আল্লহ তায়া’লার কালেমা বুলন্দ করা ও তাঁহার হুকুম-আহকাম পূর্ণভাবে চালু করা। আর ইহাই আমাদের কাজের মূল উদ্দেশ্য।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন